Advertisements

শীতের পিঠাপুলির ভিন্ন স্বাদ-২

amitumi_winter-pitha2 শীতের পিঠাপুলির ভিন্ন স্বাদ-২

শীত এখনো আসেনি, কিন্তু শীতের আমেজ প্রায় চলে এসেছে। নতুন চাল, নতুন গুড়ের ঘ্রাণে ম-ম হবে চারপাশ। নানা রকম পিঠাপুলির আরো কিছু রেসিপি দেখে নিন এখনই।

৪. পাটিসাপটা

amitumi_pitha4 শীতের পিঠাপুলির ভিন্ন স্বাদ-২

উপকরণ: ময়দা দেড় কাপ, চালের গুঁড়া আধা কাপ, ডিম ১টি, চিনি পৌনে এক কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পানি ২ কাপ, লবণ সামান্য।

প্রণালি: ডিম ফেটিয়ে তাতে চিনি, লবণ ও পানি মিশিয়ে আরও ফেটুন। বাকি উপকরণগুলো এর সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। ফ্রাইপ্যান গরম করে সিকি কাপ বাটার দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অল্প জ্বালে পিঠা বানিয়ে নিন। পিঠা ফ্রাইপ্যানের গা থেকে উঠে এলে চুলা থেকে নামিয়ে পুর ভরে ভাঁজ করে নিন।

পুরের উপকরণ: দুধ ১ লিটার, গুঁড়া দুধ ১ কাপ, চিনি আধা কাপ, এলাচির গুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি: দুধ, চিনি জ্বাল দিয়ে ঘন হয়ে এলে তাতে গুঁড়া দুধ, এলাচির গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে হালুয়ার মতো করে নামিয়ে নিন।

৫. নকশি পিঠা

Advertisements

amitumi_pitha5 শীতের পিঠাপুলির ভিন্ন স্বাদ-২

উপকরণ: নতুন চালের গুঁড়া ২ কাপ, ময়দা আধা কাপ, লবণ সামান্য, গুড় বা চিনি ২ কাপ, পানি ১ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি।

প্রণালি: গুড় বা চিনি, পানি, এলাচি, দারুচিনি চুলায় জ্বাল দিয়ে সিরা করে নিন। চালের গুঁড়া শুকনা খোলায় টেলে নিন, দেড় কাপ বা তার একটু কম পানিতে লবণ দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খামির করে ঢেকে রাখুন। ঠান্ডা হলে ভালো করে মথে আধা ইঞ্চি পুরু করে রুটি বেলে নিন। পছন্দমতো আকারে কেটে খেজুর কাঁটা দিয়ে নকশা করে ডুবোতেলে ভেজে নিন। ভাজা পিঠা শিরায় দিয়ে কিছুক্ষণ রাখুন। সিরা থেকে উঠিয়ে পরিবেশন করুন।

৬. দুধ চিতই

amitumi_pitha6 শীতের পিঠাপুলির ভিন্ন স্বাদ-২
উপকরণ: চিতই পিঠা ২০টি, খেজুরের গুড় দেড় কাপ বা স্বাদমতো, পানি ৩ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি, দুধ ৩ লিটার।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে রাখুন। গুড়, দারুচিনি, এলাচি ও পানি একসঙ্গে চুলায় জ্বাল দিন। ফুটে উঠলে নামিয়ে তাতে দুধ দিন। এবার গরম রসে পিঠা ভিজিয়ে রাখুন। ৪-৫ ঘণ্টা পর ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

সূত্র: প্রথমআলো

Advertisements

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …