শীতে পিঠাপুলির ভিন্ন স্বাদ-১

amitumi_winter pitha1

শীত আসি আসি করছে। নতুন চাল, নতুন গুড়ের ঘ্রাণে ম-ম হবে চারপাশ। নানা রকম পিঠাপুলির রেসিপি দেখে নিন এখনই।

১. ভাপে পুলি

amitumi_pitha1

পুরের উপকরণ: নারকেল কোরানো ২ কাপ, তিল আধা কাপ, খেজুরের গুড় ১ কাপ, এলাচির গুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে চুলায় দিয়ে নাড়তে হবে, চটচটে হলে নামাতে হবে।

উপকরণ: আতপ চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, লবণ আধা চা-চামচ, পানি ২ কাপ, তেল ১ টেবিল চামচ।

প্রণালি: পানি, তেল ও লবণ চুলায় দিন। ফুটে উঠলে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খামির করে কিছুক্ষণ ঢেকে রাখুন। অর্ধচন্দ্রাকারে কেটে আঙুল দিয়ে চেপে চেপে পুর ভরে পিঠার মুখ বন্ধ করে নিন। স্টিমারে অথবা পানির হাঁড়ির মুখে ঝাঁজরি দিয়ে পিঠা ভাপ দিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

২. মাংস-পেঁয়াজে ম্যারা পিঠা

amitumi_pitha2

পিঠা তৈরি উপকরণ ১: আতপ চালের গুঁড়া ২ কাপ, পানি দেড় কাপ, লবণ আধা চা-চামচ।

প্রণালি: চালের গুঁড়া শুকনা খোলায় টেলে নিন। লবণ ও পানি একসঙ্গে চুলায় দিয়ে ফুটে উঠলে তাতে চালের গুঁড়া দিয়ে খামির করে নিন। এটি কিছুক্ষণ ঢেকে রাখুন। ঠান্ডা হলে ভালো করে মথে হাতে তেল লাগিয়ে ম্যারা পিঠার আকার করে ভাপে সেদ্ধ করতে হবে।

উপকরণ ২: ম্যারা পিঠা টুকরা ৪ কাপ, সেদ্ধ মাংসের কুচি ২ কাপ, পেঁয়াজ মোটা কুচি ১ কাপ, পেঁয়াজপাতা কুচি আধা কাপ, গাজরের কুচি আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, টমেটো আধা কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, পনির কুচি আধা কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, অলিভ অয়েল ৪ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ।

প্রণালি: তেল গরম করে তাতে মাংস ৪-৫ মিনিট ভেজে নিন। এবার বাকি সব উপকরণ দিয়ে ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

৩. মাংসের ধুপি পিঠা

amitumi_pitha3

উপকরণ ১: মুরগির মাংস ছোট করে কাটা ১ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ।

প্রণালি: মাংস সয়াসস দিয়ে মাখিয়ে ২০ মিনিট রাখুন। তেল গরম করে আদা, রসুন ও মাংস দিয়ে কিছুক্ষণ ভুনে নিন। বাকি সব উপকরণ দিয়ে একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন।

উপকরণ ২: আতপ চালের গুঁড়া ১ কাপ, সেদ্ধ চালের গুঁড়া ২ কাপ, নারকেল কোরানো ১ কাপ, লবণ আধা চা-চামচ, কুসুম গরম পানি পরিমাণমতো, পনির কুচি আধা কাপ, পুদিনাপাতা কুচি সিকি কাপ।

প্রণালি: আতপ চালের গুঁড়া, লবণ ও পানি এমনভাবে মেশাতে হবে, যেন চালের গুঁড়া দলা না বাঁধে। এবার সেদ্ধ চালের গুঁড়া বাঁশের চালুনিতে চেলে নিয়ে তাতে নারকেল মিশাতে হবে। এই দুই মিশ্রণ একসঙ্গে মিশিয়ে নিন। পিঠার খোরাতে কিছু চালের গুঁড়ার মিশ্রণ, মাংস, পনির, পুদিনাপাতা দিয়ে সাজিয়ে নিন। এর ওপর আবার চালের গুঁড়া দিয়ে ঢেকে দিন। এবার হাঁড়িতে ভাপে পাতলা ভেজা কাপড় ধরে পিঠা উলটে ভাপা পিঠার নিয়মে ভাপ দিতে হবে।

রেসিপি: সিতারা ফিরদৌস
সূত্র: প্রথমআলো

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …