৪ টি কার্যকরী ব্যায়াম নারীদের পিরিয়ড সংক্রান্ত সমস্যা দূর করে

rupcare_period
পিরিয়ড নিয়ে সমস্যা প্রায় সব নারীদেরই বিব্রত করে। অনিয়মিত পিরিয়ড, তল পেটে ব্যথা, স্তনে ব্যথা এই সমস্যা গুলোতে বেশিরভাগ নারীই ভুগে থাকে। তাই এই ধরণের সমস্যা দূর করতে অবশ্যই নিয়মিত এক্সারসাইজ করা উচিত।
এক্সারসাইজ আসলেই নারীদের পিরিয়ডের সমস্যা কমাতে সাহায্য করে কিনা এই ব্যাপার নিয়ে অনেক মতবিরোধ আছে। এটা সত্যি যে বহু মহিলা খেলোয়াড় আছেন যাদের অ্যামেনোরিয়া (ঠিক বয়সে পিরিয়ড না হওয়া)সমস্যা থাকে। আবার অনেকে আছেন যাদের নির্দিষ্ট সময়সীমা থেকেও অনেক বেশিদিন ধরে পিরিয়ড চলে আবার অন্যান্য মহিলাদের তুলনায় অনেক দেরিতে পিরিয়ড শুরু হয়। তবে এর পেছনে শারীরিক পরিশ্রমকে দায়ী করা ঠিক না। বিশেষজ্ঞের মতে, যেহেতু অনেক নারী খেলোয়াড় আছেন যাদের ওজন ও শরীরে ফ্যাট কম থাকে তাই তাদের পিরিয়ড সংক্রান্ত সমস্যা দেখা দিয়ে থাকে। এছাড়া শরীরে এস্ট্রোজেন (এক ধরণের হরমোন) কম থাকলে, ভিটামিনের অভাব থাকলে, ট্রেনিং এর পর শরীর ক্লান্ত থাকার কারণে পিরিয়ডে দেখা দেয় সমস্যা। আবার অনেক মহিলা খেলোয়াড় আছেন যাদের অন্যান্য মহিলাদের থেকে তুলনামূলক ভাবে কোন পিরিয়ডের সমস্যা নেই। তবেছে গবেষণায় ও ডাক্তারের মতামত অনুযায়ী বলা হয়েছে যে নিয়মিত এক্সসারসাইজ করলে পিরিয়ড সংক্রান্ত সমস্যা দূর করা যায়।
যে ধরণের এক্সারসাইজ করবেন
এক্সারসাইজ ১
সোজা হয়ে দাঁড়ান দুই হাত কোমরে রাখুন। একটা হাত দেয়ালের ওপরে রাখতে পারেন। এবার আস্তে আস্তে বামদিকে ঝুকুন, শুধু কোমর ভাজ করবেন। হাঁটু সোজা রাখবেন এবার ডান দিকে ঝুকুন। প্রতিবার আগের তুলনায় বেশি ঝোকার চেষ্টা করুন। ২০ থেকে ৩০ বার এক্সসারসাইজটি রিপিট করুন।
এক্সারসাইজ ২
সোজা হয়ে দাঁড়ান এবার আস্তে আস্তে হাঁটু ভাজ করে বসার চেষ্টা করুন। তবে পুরো বসবেন না অর্ধেক বসে হাত পাশে রাখুন। এই অবস্থায় কিছুক্ষণ বসে থাকুন তারপর আবার দাঁড়ান ও হাত দুটো সামনে নিয়ে আসুন।
এক্সারসাইজ ৩
সোজা হয়ে মাটিতে শুয়ে পরুন, হাত ও হাঁটু একদিম সোজা করে রাখুন। পেট যতটা সম্ভব ভেতরে ঢোকানোর চেষ্টা করুন নিঃশ্বাসের মাধ্যমে। শরীরের নিম্নাংশের মাসলগুলো শক্ত করার চেষ্টা করুন। কয়েক সেকেন্ড এইভাবে থাকুন তারপর রিলাক্স করুন। ৮ বার এক্সারসাইজটি রিপিট করুন।
এক্সারসাইজ ৪
সোজা হয়ে শুয়ে পরুন, এবার পা দুটোকে যতটা সম্ভব উপড়ে তুলুন। হাঁটু ভাঙবেন না, এবার ডান পা আরও ওপরে দিকে তুলুন এবং বাম পা নিচের দিকে নামান। পরের বার বাম পা ওপরে নিন দান পান নিচে রাখুন। এইভাবে ২০ থেকে ৩০ বার এক্সারসাইজটি রিপিট করুন।
জরুরী তথ্য
পিরিয়ড চলাকালীন সময়ে ব্যায়াম করবেন না। যে কোন ব্যায়াম শুরু করার আগে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করে নিন।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

জ্বর সারানোর ঘরোয়া উপায়

হুটহাট জ্বর চলে আসা এই সময়ে অস্বাভাবিক নয়। বাতাসে ঋতু বদলের ঘ্রাণ। প্রকৃতির পরিবর্তনের সঙ্গে …