একজন মা হিসাবে যে কাজগুলো আপনার কখনোই করা উচিত না

amitumi_don't do as a mother

একজন মা তখন জন্ম নেন, যখন একটি সন্তানের জন্ম হয়। তবে কেবল সন্তানকে জন্ম দিয়েই মা হওয়া যায় না, বরংএকজন পরিপূর্ণ “মা” হয়ে ওঠে অনেকটাই চর্চার বিষয়। একটি শিশু যেমন তিল তিল করে হয়ে ওঠে কারো সন্তান, তেমনই একজন নারীও সেই শিশুটির সাথে একটু একটু করে হয়ে ওঠেন একজন মা।

কিন্তু সকল মা-ই কি জানেন ও বোঝেন যে সন্তানের ভালো চাইলে কোন কাজগুলো করা উচিত আর কোন কাজগুলো নয়? আমাদের দেশের অসংখ্য মা প্রতিদিন না বুঝে এমন অসংখ্য কাজ করছেন, যেগুলো মা হিসাবে করা একান্তই অনুচিত। কেননা এইসব কাজ সন্তানের ওপরে ফেলে খুবই ভয়ংকর প্রভাব। আসুন, আজ জেনে নিই এমনই ৮টি কাজের কথা।

১) আমাদের সমাজে ছেলেমেয়ে মারধোর করা অসংখ্য পিতা মাতার বদ অভ্যাস। তারা মনে করেন সেভাবেই সন্তানকে বাধ্য রাখা যায়। কিন্তু আসলে ফল হয় উল্টো। সন্তানকে কখনো মারধোর করবেন না। সন্তানকে শাসন করার অনেক উপায় আছে। গায়ে হাত তোলা কোন উপায় হতে পারে না।

২) সন্তানদের সামনে কখনোই স্বামীর সাথে ঝগড়া করবেন না। কিংবা রাগের মাথায় সন্তানদের কাছে স্বামীর নামে বদনাম করবেন না। কোন পরিস্থিতিতেই না।

৩) স্বামীর সাথে আপনার বনিবনা নাও হতে পারে। এমনও হতে পারে যা আপনারা হয়তো বিচ্ছিন্ন আছেন বা ডিভোর্স নিতে চলেছেন। কিন্তু এমন অবস্থা হলে সন্তানকে এসবের মাঝে টানবেন না। কিংবা তাঁকে এটা সেটা বুঝিয়ে নিজের পক্ষে করতে চাইবেন না।

৪) কখনো এমন কিছু করবেন না যেটায় আপনার চরিত্র নিয়ে সন্তানের মনে সন্দেহ বা ঘৃণা দেখা দেয়। জীবনে অনেক পরিস্থিতিই আমাদের জীবনে আসে। কিন্তু মা হিসাবে আপনি তখনই সম্মান পাবেন, যখন মানুষ হিসাবে সম্মানের যোগ্য হবেন।

৫) সন্তানদের অবহেলা করবেন না। আপনি হয়তো খুব ব্যস্ত বা খুব অশান্তিতে আছেন। কিন্তু মনে রাখবেন, সন্তানকে অবহেলা করা কোন অবস্থাতেই মায়ের কাজ নয়।

৬) সন্তানের সামনে বা সন্তানদের দিয়ে কিছু করানোর জন্য কখনোই মিথ্যা বলবেন না। এটার ফলাফল অনেক ভয়ানক ভোগ করতে হবে।

৭) কখনো অন্যদের সাথে নিজের সন্তানকে তুলনা করে তাঁদের মনে কষ্ট দেবেন না, পৃথিবীতে কাউ কারো মত নয়। নিজের সন্তানদের তাঁদের মত করেই মেনে নিন।

৮) কখনো খারাপ ভাষায় কথা বলবেন না কিংবা সন্তানদের সামনে গালাগাল করবেন না।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

সম্পর্ক মেনে নিয়েছে দুই পরিবার, বিয়ের আগেই করুণ পরিণতি

দু’জনের প্রেমের সম্পর্ক মেনে নিয়েছিল দুই পরিবারই। অল্পদিনের মধ্যেই তাদের বিয়ের কথা চলছিল। কিন্তু গতকাল …