জেনে রাখুন জীবনে আর্থিক সংকটে পরলে কী করবেন

|ফাতেমা খাতুন|

amitumi_financial crisis

জীবনে চলার পথে আর্থিক সংকট দেখা দিতেই পারে। জীবন সবসময় একইরকম ভাবে চলেনা। খারাপ ও ভাল দুটি সময়ই আমাদের জীবনে আসতে পারে। আর জীবনে ভাল করে চলতে গেলে প্রয়োজন অর্থের। কিন্তু জীবনে চলার পথে যদি দেখা দিয়ে থাকে আর্থিক সংকট, তখন বিষণ্ণতায় ডুবে না গিয়ে পজিটিভ মানসিকতা নিয়ে মোকাবেলা করুন এই দুঃসময়ের। অবশ্যই জয়ী হবেন। জেনে নিন এমন সময়ে কী করতে পারেন আপনি।

১। দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় খরচের একটি তালিকা বানিয়ে ফেলতে পারেন। তালিকা বানানোর সময় পরিবারের সকলকে সেখানে উপস্থিত থাকতে বলুন। অপ্রয়োজনীয় খরচ কমিয়ে দিতে সবাইকে বলুন, তবে উত্তেজিত হয়ে না ঠাণ্ডা মাথায়। যারা ক্রেডিট কার্ড ব্যবহার করেন তাঁরা আর্থিক সংকট চলাকালীন সময়ে কার্ড ব্যবহার করা থেকে বিরত থাকাই উত্তম কাজ হবে।

২। আপনার যদি ব্যাংকে কোন ডিপিএস থাকে সেই ক্ষেত্রে ব্যাংকের কতৃপক্ষের সাথে কথা বলে নিন আপনার সমস্যা সম্পর্কে। কারণ যেহেতু আপনি এখন আর্থিক সমস্যায় আছেন স্বাভাবিক ভাবেই ব্যাংকের একাউন্টটে টাকা জমা রাখতে আপনার সমস্যা হবে, তাই আগেই ব্যাংক কতৃপক্ষকে জানিয়ে রাখলে আপনার জন্যই ভাল। চেষ্টা করবেন একেবারে ঠেকায় না পড়লে সঞ্চয়টি না ভাঙার জন্য।

৩। বাড়িতে চুপচাপ বসে না থেকে নিজেকে কোন না কোন কাজে ব্যস্ত রাখুন। যদি চাকরি হারিয়ে থাকেন তখন সেই সময়টুকু পরিবারকে সঙ্গ দিন। অযথা মন খারাপ করে বসে থাকলে তা আপনার জন্য ক্ষতিকর এবং এই সময়টিতে উচিত পুরো পরিবারের উচিত মিলেমিশে একে অপরকে যতটা সম্ভব সাহায্য করা।

৪। মনে রাখবেন, আর্থিক সমস্যা জীবনে হতেই পারে। তাই সঞ্চয়ী হওয়া খুব প্রয়োজন। তাহলে যখন যে মুহূর্তে আপনি কোন আর্থিক সমস্যায় পড়বেন, তখন সঞ্চয়ের টাকাই আপনাকে সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

৫। খুব সমস্যায় পড়লে আত্মীয়-স্বজনদের কাছ থেকে আর্থিক সাহায্য নিতে পারেন। তবে খুব সত্যি কথাটি হল বিপদের সময় অনেক আত্মীয়ই পিছিয়ে যান। তাই বলে সবাই না, কাউকে না কাউকে ঠিকই পাশে পাবেন। আপনাকে যে সাহায্য করবে তাঁর অর্থ যতটা দ্রুত সম্ভব ফিরিয়ে দেয়ার চেষ্টা করুন যেন আপনার প্রতি আত্মীয়ের সহানুভূতি থাকে এবং অন্য কোন সময় বিপদে তাঁর কাছ থেকে সাহায্য নিতে পারেন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ইমো ও ফেসবুক ব্যবহারে নিষেধ করায় প্রবাসীর স্ত্রী আত্মহত্যা!

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ফেসবুক ব্যবহারে নিষেধ করায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। …