ঝগড়া করেছেন? জেনে নিন সম্পর্ক আবার মধুর করে তোলার কিছু উপায়

amitumi_solution of arguments

সম্পর্কে থাকলে দুজনের মধ্যে ঝগড়া, কথা কাটাকাটি বা তর্ক হতেই পারে। এটি খুব স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু সমস্যা তখনই শুরু হয় যখন দুপক্ষ তা ধরে নিয়ে বসে থেকে অনেকটা সময় পার করে দেন। বুকের ভেতর অভিমান জমিয়ে রেখে কষ্ট পেতে থাকেন। এবং এভাবেই দূরত্বের সৃষ্টি হতে থাকে সম্পর্কে। তাই ঝগড়ার পর সম্পর্ক আবার নতুন করে মধুরতা ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে দুজনকেই। এতে করে দুজনের প্রতি স্রদ্ধাও বাড়বে এবং সম্পর্কও হবে দীর্ঘস্থায়ী।

১) ব্যাপারটি মিটিয়ে ফেলার চেষ্টা
যতো ধরে বসে থাকবেন ততোই সম্পর্কে এর খারাপ প্রভাব পড়তে থাকবে তাই ধরে নিয়ে বসে থাকার মনোভাব বাদ দিন। ঝগড়া যে ব্যাপারটি নিয়েই হোক না কেন তা মিটিয়ে ফেলার চেষ্টা করুন সেখানেই। এর রেশ টেনে পড়ে আবার ঝগড়া বাঁধিয়ে ফেলার কোন অর্থ হয় না।

২) দুজনে যে মধুর সময় একসাথে কাটিয়েছেন তা মনে করুন
ঝগড়ার পর মনে হতেই পারে আপনার সঙ্গী আপনাকে একেবারেই ভালোবাসেন না, তার সাথে জড়িয়ে আপনি জীবনে সুখ পেলেন না ইত্যাদি ধরণের কথা। কিন্তু দুজনের একসাথে কাটানো মধুর স্মৃতি মনে করে দেখুন। এইধরনের আজেবাজে কথা মাথা থেকে দূর হয়ে যাবে নিমেষেই। এতে করে ঝগড়ার পরও মনের মানুষটির সাথে সম্পর্কে টানাপোড়ন সৃষ্টি হবে না।

৩) ভুল যারই হোক দুজনেই দুজনের কাছে ক্ষমা চেয়ে নিন
হতে পারে যেকোনো একজনের জন্য আপনাদের মধ্যে ঝগড়া হচ্ছে অথবা দুজনের ভুলের কারণেই, তাই ভুল যারই হোক না কেন সম্পর্কে পুনরায় মধুরতা আনতে দুজনেই দুজনের কাছে ক্ষমা চেয়ে নিন। কারণ ভুল যারই হোক না কেন ঝগড়া দুজনেই করেছেন। এতে করে দুজনের মনে দুজনের জন্য নতুন করে ভালোবাসার সৃষ্টি হবে।

৪) জোর করে কিছুই করবেন না
জোরাজুরি করে কোনো কিছুই হয় না এই কথা মনে রাখবেন। যদি সঙ্গী আপনার মতো চিন্তা না করতে পারেন তবে আপনি তাকে জোর করে নিজের মতো করে ভাবতে বাধ্য করতে পারবেন না। তিনি যখন সহজ হবেন তখনই তার সাথে কথা বলে বিষয়টি মিমাংসা করে নিন। নতুবা নতুন করে ঝগড়ার সূচনা হবে।

৫) মনে করুন আপনারা একে অপরকে কতোটা ভালোবাসেন
আপনি নিজেও জানেন আপনারা একজন আরেকজনকে কতোটা ভালোবাসেন। তাই সামান্য ঝগড়ার কারণে হুটহাট রাগের মাথায় ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না। এবং সব চাইতে বড় বিষয় ইগো ধরে বসে থাকবেন না। সম্পর্কে ইগো ধরে বসে থাকলে সেই সম্পর্ক সুখের হয় না এবং দীর্ঘস্থায়ীও হয় না। ভুল করলে ক্ষমা চেয়ে নিন। প্রকাশ করুন একে অপরের প্রতি ভালোবাসা।

৬) অন্যরকম কিছু করুন মনের মানুষটির জন্য
ঝগড়ার পর মনের মেঘ দূর করে ফেলার জন্য এমন কিছু করুন সঙ্গীর জন্য যা নিমেষেই মুখে হাসি ফুটিয়ে দেবে। রাতে ঝগড়া হয়েছে? সকালে একটি ভালোবাসাপূর্ণ ম্যাসেজ পাঠিয়ে দিন সঙ্গীকে। অথবা সকালে ঝগড়া করেছেন তাহলে মিটিয়ে ফেলার জন্য সারপ্রাইজের ব্যবস্থা করে ফেলুন সঙ্গীর জন্য।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …