সম্পর্কে সুখী থাকতে চাইলে যে কাজগুলো না করার চেষ্টা করবেন

rupcare_don't say this for good relation
সম্পর্ক এমন একটি জিনিস যেখানে খুব অল্পতেই টানাপোড়েন শুরু হয়ে যায়। সামান্য কিছু ঘটনাতেই মনোমালিন্য শুরু হয়ে যায়। হয়তো একপক্ষের কাছে ব্যাপারটি খুব সামান্য মনে হচ্ছে, কিন্তু অপরজনের কাছে ব্যাপারটি মোটেও সামান্য নয়। তাই সবচাইতে ভালো হয় যদি একে অপরকে ভালো করে বুঝতে পারেন। কিন্তু মাঝে মাঝে এমন কিছু সমস্যা সামনে এসে দাঁড়ায় যার প্রভাব সম্পর্কের ওপর খারাপভাবে পড়ে।
তাই এমন কিছু না করতে যাওয়াই ভালো যার ফলে সম্পর্কে এমন টানাপোড়ন আসতে পারে। কিছু কাজ রয়েছে যা শুধুমাত্র সম্পর্কের মধুরতাই নষ্ট করে দিয়ে থাকে। এমন কাজগুলো এড়িয়ে চলাই সম্পর্কের জন্য অনেক ভালো। চলুন তবে দেখে নেয়া যাক সম্পর্কে সুখী থাকতে চাইলে যে কাজগুলো না করাই ভালো।
শুধুমাত্র ‘আমি’ এবং ‘তুমি’ বলার অভ্যাস
অনেকেই সম্পর্কে কিছুটা সমস্যা শুরু হলে রেগে গিয়ে একতরফাভাবে দোষ দেয়ার সময় তোমার দোষ, তুমি করেছ, তোমার ভুল এইধরনের কথা বলে থাকেন। আবার অন্য ধরনের কোনো সমস্যা হলে আমার সমস্যা হচ্ছে, আমি পারছি না, আমার ইচ্ছা এই ধরনের কথাও বলেন। কিন্তু আপনি যখন একটি সম্পর্কে থাকেন তখন কিন্তু আপনার সঙ্গীও আপনার সাথে রয়েছেন। তাই শুধু তাকে উল্লেখ করে এবং নিজের সমস্যা ফলাও করে বলার অভ্যাসটা দূর করার চেষ্টা করুন।
কথা ধরে বসে থাকা
আপনার সঙ্গী হয়তো রেগে গিয়েই আপনাকে কিছু কথা বলেছেন কিন্তু তা আপনি ধরে নিয়ে বসে থাকলে শুধু সম্পর্কের মধুরতাই নষ্ট হবে। আপনাকে সঙ্গীর মানসিক পরিস্থিতিও বুঝতে হবে। তিনি যদি রেগে গিয়ে বলেন তবে আপনি এই ব্যাপারে রাগ না করে পরে তা নিয়ে কথা বলতে পারেন। তিনি হেসে কিছু বললেও তা নিয়ে ধরে বসে না থেকে তাকে বলুন তার কোনো কথায় আপনি কষ্ট পেয়েছেন। নিজে কষ্ট পেয়ে কথা ধরে বসে থাকা কোনো সমাধান নয়।
সমস্যা নিয়ে কথা না বলে তা এড়িয়ে যাওয়া
কথা বলে সমস্যা সমাধান করা সবচাইতে বুদ্ধিমানের কাজ। আপনি যদি সমস্যা সমাধান না করে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তাহলে আপনাদের মধ্যে ভুল বোঝাবুঝির মাত্রা বেড়ে যাবে। তাই সমস্যা নিয়ে কথা বলে তা সমাধান করার চেষ্টা করুন। কখনোই তা এড়িয়ে যাবেন না।
নিজের ইচ্ছা সঙ্গীর ওপর চাপিয়ে দেয়া
আপনি যদি সবসময় নিজের ইচ্ছা আপনার সঙ্গীর ওপর চাপিয়ে দিয়ে থাকেন তাহলে আপনার সম্পর্কে আপনি কখনোই সুখ খুঁজে পাবেন না। কারণ একজন মানুষ সব সময় অন্যের ইচ্ছের ওপর ভর করে চলতে পারেন না। আপনি নিজেকে তার স্থানে নিয়ে দেখুন। তাহলে বুঝতে পারবেন আপনি ভুল করছেন।
সঙ্গীকে বোঝার চেষ্টা না করা
আমাদের সমাজে এমন অনেক সম্পর্কই রয়েছে যা শুধুমাত্র সামাজিকতার জন্য টিকে রয়েছে। একে অপরের মধ্যে ভালোবাসা নেই একেবারেই। এর মূল কারণ হচ্ছে সঙ্গী আসলে কী চাচ্ছেন তা বুঝতে না পারা। আপনার সঙ্গীকে আপনি বুঝতে না পারলে তাকে আপনি মন থেকে ভালবাসতে পারবেন না। এবং সম্পর্কও সুখের হবে না। তাই সঙ্গীকে বোঝার চেষ্টা করে দেখুন। দেখবেন অনেক সমস্যা আপনাআপনিই দূর হয়ে যাবে। সম্পর্ক হবে সুখের।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

পুরনো প্রেম ভুলতে পারছেন না? জেনে নিন করণীয়

প্রেম গড়ে, প্রেম ভাঙে। আজ যে হাতদুটি ধরে বহুদূর পাড়ি দেয়ার কথা ভাবছেন, কাল সেই …