বাসি পাউরুটি দিয়ে তৈরি করে নিন দারুণ ৬টি খাবার

amitumi_6 food with bread

ফ্রিজে অনেক পাউরুটি জমে রয়েছে? খাওয়া হচ্ছে না, আবার ফেলে দিতেও মায়া লাগছে? অবশ্য পাউরুটি জিনিসটা একটু বাসি হলে বা শুকিয়ে গেলেই আর খাওয়ার যোগ্য থাকে না। ফ্রিজে রাখলে অন্য খাবারের গন্ধ টেনে নিয়ে পাউরুটি হয়ে ওঠে একেবারে বাজে স্বাদের। চিন্তার কিছু নেই, এত পাউরুটি দিয়ে ব্রেড ক্রাম্ব বানাতে হবে না। বরং জেনে নিন বাসি পাউরুটি দিয়ে ঝটপট তৈরি করা যায় এমন ৫টি দারুণ খাবারের রেসিপি।

১) ফ্রেঞ্চ টোস্ট
বাসি পাউরুটি দিয়ে তৈরি করে ফেলুন ঝাল বা মিষ্টি ফ্রেঞ্চ টোস্ট। ডিমকে গুলিয়ে নিন দুধ দিয়ে। চাইলে এর সাথে দিতে পারেন ঝাল, চাইলে দিতে পারেন মিষ্টি। এই মিশ্রণে রুটিতে ভিজিয়ে রেখে ঘি দিয়ে ভেজে নিন লাল করে। সকালে বা বিকালের নাস্তায় অসাধারণ লাগবে খেতে। অতিথি আপ্যায়নেও দারুণ।

২) ব্রেড পাকোড়া
দুধে ভিজিয়ে পাউরুটিগুলো নরম করে নিন। এরপর ভালো করে চটকে নিয়ে সাথে দিন পেঁয়াজ, কাঁচামরিচ, আপনার পছন্দের মশলা, ধনে পাতা ইত্যাদি। দিতে পারেন ডিমও। তারপর ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিন। তৈরি আপনার পাকোড়া!

৩) শাহী টুকরা
রুটিগুলোকে টুকরো করে ঘি দিয়ে মুচমুচে করে ভেজে নিন। তারপর দুধ জ্বাল দিন চিনি ও গরম মশলা দিয়ে। দুধ ঘন হলে রুটির টুকরো গুলো ভিজিয়ে দিন ও বাদাম-কিসমিস ছড়িয়ে দিন। তৈরি একটি দারুণ মজার খাবার!

৪) ব্রেড পুডিং
স্বাভাবিক নিয়মে যেমন পুডিং তৈরি করেন, ডিম ও দুধ দিয়ে ঠিক একই রকম মিশ্রণ তৈরি করে নিন। তারপর সেই মিশ্রণে যোগ করুন ছোট ছোট রুটির টুকরো। প্যানে বেশি করে মাখন দিয়ে এই মিশ্রণ ঢেলে দিন। তারপর এটা বেক করে নিন ওভেনে। তৈরি আরেকটি দারুণ খাবার!

৫) দারুণ একটি সালাদ
রুটি দিয়ে যে সালাদ তৈরি করা যায়, সেটা জানেন? রুটিগুলোকে টুকরো করে অলিভ অয়েল দিয়ে ভেজে নিন। তারপর ব্যবহার করুন আপনার নিত্যদিনের সালাদে। বাড়তি আকর্ষণ হিসাবে যোগ করতে পারেন চীজ।

৬) ব্রেড পকেট
বার্গার বান কিংবা ছোট ছোট গোলাকার পাউরুটি আছে ঘরে? এগুলোর মাঝে ছোট ছোট গর্ত করুন। তারপর ভেতরে সামান্য মাখন বা মেয়নিজ মাখিয়ে একটু করে ডিম ভেঙে দিয়ে দিন। লবণ, গোলমরিচ, ধনে পাতা, টমেটো ও চাট মশলা ছিটিয়ে বেক করুন ওভেনে ১০ মিনিট। তৈরি হয়ে গেলো দারুণ একটি নতুন খাবার!

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …