বিয়ের আগে সঙ্গীর যে ৮ টি বিষয়ে জেনে নেয়া জরুরী

amitumi_know before marriage

ভালোবাসার বিয়ে হোক কিংবা পরিবারের পছন্দেই বিয়ে হোক না কেন দুজনের মতের মিল এবং দুজনের বোঝাপড়ার উপরে অনেক কিছুই নির্ভর করে। প্রেম-ভালোবাসার বিয়ে হলে অনেক সময় সাধারণ কথা বার্তা থেকেই সঙ্গীর কিছু ব্যাপার আগে থেকেই জানা যায়। কিন্তু পরিবারের পছন্দে বিয়ে হলেও সঙ্গীর বিয়ের পরবর্তী কিছু বিষয় সম্পর্কে আগে থেকে কথা বার্তা বলার মাধ্যমেই জেনে নেয়া উচিত। এতে করে একে অপরকে বুঝতে বেশ সুবিধা হয় এবং বিয়ের পর অনেক ধরণের সমস্যা এড়িয়ে যাওয়া যায়। জানতে চান বিয়ের পূর্বে সঙ্গীর কোনো ব্যাপারগুলো জেনে নেয়া উচিত? চলুন তবে জেনে নেয়া যাক।

১) সংসার সম্পর্কে সঙ্গীর ধারণা কেমন
প্রশ্ন করে একটু কৌশলে জেনে নেয়ার চিন্তা করুন তিনি সংসার সম্পর্কে কি চিন্তা করে থাকেন। তার যদি সংসার বিরোধী কোনো ধরণের চিন্তা থাকে তাহলে বুঝে নেবেন তিনি এখন বিয়ে করতে চাচ্ছেন না, কোনো চাপে পড়ে বিয়ের চিন্তা করেছেন। এতে কিন্তু আপনাদের সংসার জীবন সুখের হবে না। তাই তার চিন্তা জেনে নিন।

২) সন্তান নেয়ার ব্যাপারে তিনি কি চিন্তা করেন
বিয়ের পর অবশ্যই সন্তানের ব্যাপারটি সামনে চলে আসে। কেউ কেউ বিয়ের পরপরই সন্তানের কথা চিন্তা করেন আবার কেউ ভাবেন সন্তান পড়ে নিলেও চলবে। আপনি নিজে কি চান তার সাথে মিল রেখেই কথা বলুন এবং বোঝার চেষ্টা করুন আপনার মতামত তার কাছে কতোটা গ্রহনযোগ্য।

৩) সঙ্গীর অর্থনৈতিক ব্যাপার
বিয়ের পর দম্পতিদের মধ্যে ঝগড়া হওয়ার সবচাইতে বড় কারণ হচ্ছে টাকা-পয়সা। তাই এই ব্যাপারে একটু জেনে নেয়া দরকার। এর অর্থ এটা নয় যে শুধু ধনী ব্যক্তির সাথেই বিয়ে কথা চিন্তা করা উচিত, ব্যাপারটি এমনভাবে নেয়া উচিত যে সঙ্গী টাকা-পয়সা কিভাবে খরচ করেন, তার সঞ্চয়ের হাত কেমন ইত্যাদি। কারণ যতো ধনীই হোক না কেন সঞ্চয়ের হাত না থাকলে এবং বেহিসেবি হলে সমস্যা হবেই।

৪) তার নিজের পরিবারের সাথে সম্পর্ক কেমন
কাউকে বিয়ে করার আগে এটাও দেখে নেয়া উচিত ব্যক্তিটির তার নিজের পরিবারের সাথে কেমন সম্পর্ক রয়েছে। এতে করে তার স্বভাব, আচার-আচরণ এবং সম্পর্কের প্রতি তার দৃষ্টিভঙ্গি অনেকাংশে প্রকাশ পায়।

৫) তার রাগ প্রকাশের ধরণ কেমন
কারো সাথে বিয়ে হওয়ার আগে অবশ্যই তার রাগের ধরণ এবং রাগ প্রকাশের ধরণ সম্পর্কেও জেনে নেয়া প্রয়োজন। কারণ অনেকে হয়তো সামনাসামনি অনেক রেগে যান কিন্তু তার রাগ ক্ষতিকর নয়। আবার অনেকে কম রেগে থাকলেও হতে পারে তিনি অনেক প্রতিশোধ পরায়ণ। তাই এই ব্যাপারগুলো জানা জরুরী।

৬) তার ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা কি
যাকে বিয়ে করার কথা চিন্তা করছেন তার ভবিষ্যৎ পরিকল্পনা কি তার জেনে নিন। এতে করে আপনি বুঝতে পারবেন তিনি সংসার চালানোর ব্যাপারে কি ধরণের চিন্তা করেন এবং তার জীবন সম্পর্কে প্ল্যান কেমন।

৭) তিনি কোন ধরণের পরিবার চান
আজকালকার যুগে অনেকেই ছোট্ট একটি পরিবার চান। আলাদা একটি সংসারে থাকতে পছন্দ করেন। তাই যার সাথে বিয়ের কথা ভাবছেন তিনি কোন ধরণের পরিবার চান তা জেনে নিন। এবং সেই সাথে জেনে নিন তা তিনি কোথায় চান। যদি একই সাথে থাকেন তাহলে তো ঘরেই থাকলেন, যদি আলাদা থাকতে চান তবে কতোটা দূরে, কিভাবে সব জানার চেষ্টা করুন।

৮) সংসারের কাজ নিয়ে তিনি কি চিন্তা করেন
সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সংসারের কাজ সম্পর্কে তার চিন্তা। আগের যুগের মতো মেয়েরা ঘরে থাকবে পুরুষ বাইরে কাজ করবে এমনটি আর নেই। এখন দুজনের সহযোগিতা না থাকলে সংসার চালানো বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়। তাই মেয়েরাও কাজ করেন বাইরে। কিন্তু ছেলেদের ঘরের কাজে সহযোগিতা করতে একটু কমই দেখা যায়। তাই যাকেই বিয়ে করছেন না কেন তার কাছ থেকে জেনে নিন তিনি সংসারের কাজ নিয়ে কি ভাবেন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …