যে ৮ টি কারণে সঙ্গীর সাথে মাঝে মাঝে একটু ঝগড়া হওয়া ভালো

rupcare_couple argument
সম্পর্ক দাম্পত্যের হোক বা প্রেম ভালোবাসারই হোক না কেন একটু আধটু ঝগড়া-ঝাঁটি লেগেই থাকে। অনেকে মনে করেন ঝগড়া হওয়া বা মনোমালিন্য হওয়া সম্পর্ককে অনেক খারাপ করে ফেলে। বিষয়টি তখনই সত্য যখন ঝগড়ার রেশ অনেক দিন ধরে চলে এবং একে অপরের মধ্যে দূরত্বের সৃষ্টি হয়। কিন্তু সব ঝগড়াই কিন্তু খারাপ নয়। কিছুটা ঝগড়া ঝাঁটি হওয়া কিন্তু সম্পর্কের জন্য ভালো। ভাবছেন কীভাবে? চলুন তবে জেনে নিন কোন কারণে একটু ঝগড়া হওয়া সম্পর্কের জন্য ভালো।
১) তর্কের মধ্যেই জেনে যাবেন সঙ্গী কি চিন্তা করেন
একটু রাগ হলে মানুষ কিন্তু মনের কথা নিজের অজান্তেই বলে ফেলেন। এক্ষেত্রে সঙ্গী কিভাবে কি চিন্তা করেন তা বেশ ভালো করে বুঝে যাবেন। তবে হ্যাঁ, কোনটি রাগের মাথায় বলা কথা এবং কোনটি মনের কথা তা বোঝার ক্ষমতা কিন্তু আপনার থাকতে হবে।
২) অভিমান ধরে বসে থাকার গুমোট হাওয়া দূর করতে পারবেন
দুজনেই যদি অভিমান করে এবং রাগ করে নিয়ে চুপচাপ কথা বলা বন্ধ করে বসে থাকেন তাহলে ঝামেলা কোনো দিনই মিটবে না। এর চাইতে কিছুটা ঝগড়া ও তর্ক করে হলেও দুজনের ভেতরের গুমোট ভাবটা দূর করে ফেলতে পারেন।
৩) ঝগড়াঝাটি কতদূর পর্যন্ত নিয়ে যেতে পারবেন তার একটি মাপকাঠি তৈরি করতে পারবেন
একটি তর্ক কতদূর টানা যাবে তা ঝগড়ার মাধ্যমেই বুঝতে পারবেন। এবং সেই সাথে বুঝতে পারবেন কখন ঝগড়াটি বন্ধ করে দেয়া উচিত। এতে করে দুজনের মধ্যেই সহনশীলতা আসবে।
৪) ঝগড়ার মাধ্যমেও ভালোবাসা প্রকাশ পায়
আমরা একজন মানুষের সাথে কখন ঝগড়া বা তর্ক করি? যখন আমাদের জীবনে তিনি অনেক গুরুত্ব পান এবং আমারা তার প্রতি কেয়ার করি। তাই এই ঝগড়ার মাধ্যমেও কিন্তু একেঅপরের প্রতি ভালোবাসা প্রকাশ পায়।
৫) কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়বে
দুজনের মতের অমিল হলেই ঝগড়ার সূচনা হয়। এখন সঙ্গীর মতটি যদি বিনা বাক্যব্যয়ে মেনে নেন তাহলে আপনি নিজেকে ছোটো করবেন। নিজের মতের সাথে যুক্তি দিন। এতে করে যদি আপনি সঠিক থাকেন তাহলে নিজের আত্মবিশ্বাস বাড়বে। আর যদি আপনি ভুল থাকেন তবে সঙ্গীর মতটি মেনে নিলেও বুঝতে পারবেন আপনি কোন দিকে ভুল ছিলেন।
৬) অন্য একজনের সঠিক চিন্তাভাবনা গ্রহন করার ক্ষমতা বাড়বে
মতের অমিল হলেই তর্ক শুরু হয়। যদি চুপ থাকা হয় তখন আর নিজের মতামত তুলে ধরা হয় না। ঝগড়ার মাধ্যমেই কিন্তু একেঅপরের সামনে নিজের মতামত তুলে ধরা হয়। সেখান থেকে যার মতটি সঠিক হয় তা গ্রহণের ক্ষমতাও বাড়ে এই তর্ক এবং ঝগড়ার মধ্য দিয়ে।
৭) ঝগড়ায় স্বাস্থ্য ভালো থাকে
শুনতে আজব মনে হলেও সত্যি যে সঙ্গীর সাথে সামান্য ঝগড়ায় স্বাস্থ্য ভালো থাকে। ইউনিভার্সিটি অফ মিশিগানের একটি গবেষণায় দেখা যায় যারা ঝগড়া করেন না তাদের দেহে করটিসোলের পরিমাণ বাড়তে থাকে যা দেহের সুগার লেভেল বাড়ায়। এছাড়াও রাগ মনের ভেতর জমিয়ে রাখলে তা থেকে উচ্চ রক্ত চাপের সমস্যা দেখা দেয়। আর যারা ঝগড়া করে মনের ভেতরের ক্ষোভ মিটিয়ে ফেলেন তারা এইসব সমস্যা থেকে রেহাই পান।
৮) প্রতিশোধ নেয়ার প্রবণতা জন্মায় না
ক্ষোভ মনের ভেতর থাকলে তা থেকে প্রতিশোধ নেয়ার একটি ইচ্ছা তৈরি হতে থাকে মনের ভেতর। আর প্রতিশোধ নেয়ার এই ইচ্ছা যতোই ছোট হোক না কেন সম্পর্কের জন্য বেশ খারাপ। এর চাইতে বরং ঝগড়া করে ঝামেলা মিটিয়ে ফেলুন।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

অতিরিক্ত দুশ্চিন্তার কারণে যেসব রোগ হতে পারে

দুশ্চিন্তা আমাদের এমন এক সঙ্গী, না চাইতেও যে সঙ্গে সঙ্গে থাকে। একটি দূর হতে না …