Advertisements

সুন্দর ত্বকের জন্য ঘরেই বানিয়ে নিন ৫টি সহজ ‘স্কিন টোনার’

amitumi_natural-skin-toner সুন্দর ত্বকের জন্য ঘরেই বানিয়ে নিন ৫টি সহজ ‘স্কিন টোনার’

উজ্জ্বল, কোমল মসৃণ ত্বক সকলেরই কাম্য। কিন্তু ত্বকের উজ্জ্বলতা ও কোমলতা বৃদ্ধির জন্য স্ক্রাবার এবং ফেসওয়াশই যথেষ্ট নয়। কারণ এতে করে ত্বকের পিএইচ এর মাত্রা নষ্ট হয়ে যায়। ত্বকের জন্য দরকার আরও একটু বাড়তি কিছুর। টোনার ত্বকের এই পিএইচ এর মাত্রা সঠিক করে। তাই স্ক্রাবার এবং ফেসওয়াসের পাশাপাশি আপনার দরকার একটি ভালো টোনারের।

বাজারে অনেক কোম্পানির টোনার কিনতে পাওয়া যায় যার সবই কেমিক্যালে ভরপুর। এতে করে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই কোনো ঝুঁকি না নিয়ে সুস্থ সুন্দর ত্বকের জন্য প্রাকৃতিক টোনার ঘরেই তৈরি করে ফেলুন খুব সহজে।

১) শুধুমাত্র লেবুর রস টোনার হিসেবে ভালো কাজ করতে পারে। পুরো মুখে লেবুর রস লাগিয়ে রাখুন ১০ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisements

২) সমপরিমাণ পানি এবং ভিনেগার একসাথে মিশিয়ে একটি তুলোর বল ভিজিয়ে ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ৭-১০ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩) ছোট আকারের একটি শসা গ্রেট করে নিয়ে এতে মেশান আধা কাপ টকদই। ভালো করে ত্বকে লাগিয়ে নিন। ৫ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফ্রিজে রেখে এই টোনার ব্যবহার করতে পারবেন ৩ দিন পর্যন্ত।

৪) ১ চা চামচ দুধ, ১ চা চামচ মধু এবং ১ টি ডিম একসাথে ভালো করে মিশিয়ে মুখে লাগান। ১০-১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে ফেলুন। ব্যস, টোনারের কাজ হয়ে গেলো খুব সহজেই।

৫) একটি আপেলের অর্ধেকটা কুচি করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে চিপে রস বের করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ মধু। এই মিশ্রণ মুখে লাগান এবং ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

সূত্র: প্র্রিয় লাইফ

Advertisements

Check Also

শরীরের অবাঞ্ছিত লোম দূর হবে পাকা পেঁপেতেই!

শরীরের অবাঞ্ছিত লোম সবার জন্যই বিরক্তিকর হয়ে থাকে। তাইতো এর থেকে রক্ষা পেতে ওয়্যাক্সিং, থ্রেডিং, …