Advertisements

৬টি ঘরোয়া উপায় গলা, ঘাড় ও কনুইয়ের কালো দাগ দূর করার

amitumi_beauty ৬টি ঘরোয়া উপায় গলা, ঘাড় ও কনুইয়ের কালো দাগ দূর করার

ত্বকের মূল সৌন্দর্য লুকিয়ে থাকে ত্বকের রঙে। তারমানে এই নয় যে ত্বকের রঙ হতে হবে ফর্সা। মানে হলো এই, সব জায়গার ত্বকের রঙ যেন একই রকম হয়। অনেকেরই গলা, ঘাড় ও কনুই অন্যান্য অঙ্গের ত্বকের তুলনায় কালো হয়। এর পেছনে থাকতে পারে বিভিন্ন কারণ। হরমোনের সমস্যা থেকে শুরু করে অযত্ন – সবই হতে পারে এর পেছনের কারণ। তাই প্রথমেই জেনে নিন এর কারণ শারীরিক অসুস্থতা কি না। যদি হয়, তাহলে চিকিত্‍সকের পরামর্শ নিন। আর যদি না হয়, তাহলে যত্ন করতে শুরু করে দিন নিজের। জেনে নিন কয়েকটি সহজ ঘরোয়া উপায়, যা দূর করতে সাহায্য করবে আপনার গলা, ঘাড় ও কনুইয়ের কালো দাগ।

১. বেসন, টক দই, চিনি, পাতিলেবুর রস একসাথে মিশিয়ে গলা, ঘাড় ও কনুইয়ে ভালো করে লাগিয়ে রাখুন। চিনি গলে গেলে ধুয়ে ফেলুন।

Advertisements

২. চালের গুঁড়া, টক দই, মুলতানি মাটি, কমলালেবুর খোসা গুঁড়া, পেপারমিন্ট অয়েল একসাথে মিশিয়ে গলা, ঘাড় ও কনুইয়ে ভালো করে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে হালকা মাসাজ করে ধুয়ে ফেলুন।

৩. পাকা পেঁপে, শসার রস, খানিকটা খেজুরবাটা, সুজি, ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে গলা, ঘাড় ও কনুইয়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

৪. পাকা কলা, তেঁতুলের ক্বাথ একসাথে মিশিয়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৫. চিনি ও পাতিলেবুর রস খুবই ভালো। এর সাথে অল্প চালের গুঁড়া মিশিয়ে নিতে পারেন।

৬. দুধে মুসুর ডাল ভিজিয়ে বাটুন। ১ টেবিল চামচ মুসুর ডাল বাটা, ১ চা চামচ হলুদ বাটা, ১ চা চামচ পালংশাক বাটা, ১ চা চামচ লাল শাক বাটা, ১ চা চামচ টমেটোর রস, ১ চা চামচ সূর্যমুখীর তেল মিশিয়ে লাগান।

সূত্র: প্রিয় লাইফ

Advertisements

Check Also

শরীরের অবাঞ্ছিত লোম দূর হবে পাকা পেঁপেতেই!

শরীরের অবাঞ্ছিত লোম সবার জন্যই বিরক্তিকর হয়ে থাকে। তাইতো এর থেকে রক্ষা পেতে ওয়্যাক্সিং, থ্রেডিং, …