অত্যন্ত সুস্বাদু ‘ছোলা বুটের কাবাব’ – যা মাংসের কাবাবের স্বাদকেও হার মানাবে

amitumi_chola buter kabab

আমাদের কাছে কাবাব মানেই গরু/খাসি/মুরগীর মাংসের কাবাব। নানা স্বাদের, নানা ধাঁচের অনেক ধরণের মাংসের কাবাবের সাথে পরিচিত আমরা। অনেকে আবার মাছের কাবাবও খেয়ে থাকেন বেশ মজা করেই। কিন্তু ঘরে যদি মাংস বা মাছ না থাকে তাহলে কি কাবাব তৈরি হবে না? একেবারেই নয়। সাধারণ ছোলা বুট দিয়ে তৈরি করা যায় অসাধারণ স্বাদের কাবাব, যা হার মানাবে মাংসের তৈরি কাবাবের স্বাদকেও। চলুন তবে শিখে নেয়া যাক এমনই একটি সুস্বাদু কাবাব রেসিপি ‘ছোলা বুটের কাবাব’।

উপকরণঃ

– ২ কাপ ছোলা বুট (খোসা ছাড়ানো হলে ভালো হয়)
– আধা চা চামচ জিরা গুঁড়ো
– ২ চা চামচ আদা-রসুন বাটা
– ২ টি পেঁয়াজ
– ১ চা চামচ কাবাব মসলা
– ১ চা চামচ ধনে গুঁড়ো
– ৩/৪ টি কাঁচা মরিচ
– ১ টেবিল চামচ তেল
– ১ টুকরো পাউরুটি
– ১ চা চামচ ময়দা
– ধনে পাতা/পুদিনা পাতা কুচি

পদ্ধতিঃ

– ছোলা বুট আগের দিন রাতে ভালো করে পানিতে ভিজিয়ে রাখুন। যদি তা না করতে চান তাহলে হালকা গরম পানিতে ১-২ ঘণ্টা ভিজিয়ে রাখুন।
– এরপর পানি থেকে ছেঁকে তুলে নিয়ে ধুয়ে আবার পেঁয়াজ ও মরিচের সাথে পরিমাণ মতো পানি দিয়ে প্রেসার কুকারে ৪-৫ টি হুইসেল বাজা পর্যন্ত মাঝারি আঁচে সেদ্ধ করুন।
– এরপর সেদ্ধ ছোলা বুট নামিয়ে নিন একটি পাত্রে, যদি বাড়তি পানি থাকে তাহলে তা ঝড়িয়ে ফেলুন। এরপর ছোলা বুট পেঁয়াজ ও মরিচ সহ গ্রাইন্ডারে পিষে নিন অথবা পাটায় বেটে মিহি করে ফেলুন।
– এরপর বেটে নেয়া ছোলাবুটের সাথে বাকি সব উপকরণ (পাউরুটি বাদে) দিয়ে হাতে চটকে নিন ভালো করে।
– যদি কাবাবের ডো বেশি নরম থাকে তাহলে পাউরুটির টুকরো মিশিয়ে নিন। এরপর ছোটো ছোটো করে গোল অংশ নিয়ে হাতের তালুতে নিয়ে গোল চ্যাপ্টা আকারের কাবাবের আকৃতি দিয়ে দিন।
– একটি ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে নিয়ে তাতে কাবাবগুলো দিয়ে লালচে করে ভেজে তুলুন। চাইলে একটি ডিম ফেটিয়ে নিয়ে ডিমে চুবিয়ে ভাজতে পারেন।
– ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন সসের সাথে বিকেলের নাস্তায় কিংবা খাবারের পাতে পরিবেশন করুন এই মজাদার ‘ছোলা বুটের কাবাব’।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …