আপনার কাছে একেবারেই অজানা কিছু অদ্ভুত বিষয় ভালোবাসা সম্পর্কে

amitumi_love

প্রথম দেখায় প্রেম বা শুধুমাত্র তাকিয়ে থাকলে কি আপনি সম্পূর্ণ অপরিচিত একজনের প্রেমে পড়ে যেতে পারেন তা কি আপনি জানেন? অথবা আপনি জানেন কি নারীরা কেন নিজের প্রেমিক/স্বামীর দিকে অন্য নারীর দৃষ্টি একেবারেই পছন্দ করতে পারেন না? আসলে প্রেম ভালোবাসা সম্পর্কে আমরা অনেকেই অনেক কিছু জানি না।

প্রেম যদিও হৃদয় থেকে নয় মস্তিষ্ক থেকে আসে তারপরও এর সাথে অদ্ভুতভাবে জড়িত আমাদের হৃদপিণ্ড। জানতে চান প্রেম-ভালোবাসা সম্পর্কে অদ্ভুত কিছু অজানা বিষয়? চলুন তবে দেখে নেয়া যাক আমাদের আজকের ফিচার। জেনে নেয়া যাক ভালোবাসা সম্পর্কে কিছু অদ্ভুত সাইকোলজিক্যাল ব্যাপার।

১) নারীরা যে কারণে হাস্যউজ্জ্বল পুরুষ পছন্দ করেন

সকলেই জানেন নারীরা এমন পুরুষ পছন্দ করেন যারা অনেক বেশি হাস্যউজ্জ্বল। কিন্তু কেন? কৌতুকরস বোধ বা হাস্যরস বোধের সাথে বুদ্ধিমত্তা এবং সততার একটি যোগাযোগ থাকে। সেকারণে নারীরা হাস্যউজ্জ্বল এবং কৌতুকরস বোধ পূর্ণ পুরুষ বেশি পছন্দ করেন।

২) হাসিখুশি মানুষের প্রতি মানুষ প্রেমে পড়ে থাকেন

গবেষণায় দেখা যায়, মানুষ সাধারণত এমন একজনের প্রেমে পড়েন যিনি অনেক বেশি হাসিখুশি থাকেন এবং হাসিখুশি ভাবে জীবনযাপন করতে পছন্দ করেন। এর কারণ হচ্ছে হাসিখুশি থাকা ব্যাপারটি অনেকটা ছোঁয়াচে ধরণের হয়ে থাকে।

৩) মেয়েরা যে কারণে নিজের প্রেমিক বা স্বামীর দিকে অন্য কোনো মেয়ের তাকানো পছন্দ করেন না

মেয়েরা নিজের প্রেমিক বা স্বামীর দিকে অন্য কোনো মেয়ে তাকালে অনেক বেশি ঈর্ষান্বিত হয়ে যান কেন জানেন? কারণ, সাইকোলজিস্টগণ বলেন, নারীরা একজন পুরুষকে অনেক বেশি আকর্ষণীয় মনে করেন যখন তার দিকে অন্য নারীরা তাকান।

৪) প্রতিটি সম্পর্কে ১ বার অন্তত ভাঙন আসে

প্রতিটি সম্পর্কে ১ বার ভাঙন আসে যখন সম্পর্কটি ৩ মাস কিংবা ৬ মাস পর্যন্ত গড়ায়। যদি এই ভাঙন দুজনে মিলে ঠিক করে নিতে পারেন তবে তা দীর্ঘমেয়াদী হয় নতুবা সেখানেই দুজনের পথ আলাদা হয়ে যায়।

৫) হৃদয় ভাঙার ব্যাপারটি শারীরিকভাবে সত্য

অনেকেই বিচ্ছেদের ব্যাপারটিকে মজা করে বলে থাকেন ‘হৃদয় ভেঙে যাওয়া’। কিন্তু সত্যিকার অর্থেই কিন্তু হৃদয় ভেঙে যায় বিচ্ছেদ হলে। গবেষণায় দেখা যায় ব্রেকআপ, ডিভোর্স বা ভালোবাসার মানুষটির কাছ থেকে দূরে যাওয়া হৃদপিণ্ডে প্রচণ্ড প্রদাহ এবং ব্যথার সৃষ্টি করে। ডাক্তারগণ এর নাম দিয়েছেন ‘ব্রোকেন হার্ট সিনড্রোম’।

৬) প্রথম নজরে প্রেম সত্যিকার অর্থেই হয়

প্রথম দেখায় প্রেম এবং কারো দিকে তাকিয়ে থাকলে প্রেমে পড়ার বিষয়টি সত্যিকার ভাবেই রয়েছে। সাইকোলজিস্টগণ বলেন কারো দিকে একটানা তাকিয়ে থাকা বা প্রথম দেখায় অনেক বেশি আকর্ষণ বোধ করার ব্যাপারটি আমাদের মস্তিষ্কের কাজ। আমরা খুব আগ্রহ নিয়ে কারো দিকে তাকালে আমাদের দেহে ‘ফেনাইলথেলামাইন’ নামক একটি কেমিক্যালের নিঃসরণ ঘটে যার ফলে আমাদের মস্তিষ্ক তার প্রতি আকর্ষণবোধ করে।

৭) চোখের আড়াল হলে মনের আড়াল হওয়ার ব্যাপারটি সঠিক

চোখের আড়াল হলে মনের আড়াল হওয়ার ব্যাপারটিরও সত্যতা পাওয়া যায়। সাইকোলজিস্টগন বলেন আমরা শুধুমাত্র তখনই একজনের প্রতি দুর্নিবার আকর্ষণ বোধ করি যখন অনেকটা সময় কাছাকাছি কাটিয়ে দেয়া হয়। কারো প্রতিদিন চোখের সামনে থাকা এবং শারীরিক ভাবে পাশে থাকা মনের ওপর প্রভাব ফেলে যা দূরে চলে গেলে অনেকাংশে দূর হয়ে যায়।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …