জেনে রাখুন লেদারের যত্ন নিতে কিছু জরুরি বিষয়

rupcare_lether
লেদারের জিনিস দেখতে যেমন সুন্দর তেমনই টেকসই। তবে দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে লেদারের সঠিক যত্ন নেয়া প্রয়োজন। অ্যাকসেসরিজ নিয়ে যাদের প্যাশন রয়েছে তাঁদের কাছে লেদার ব্যাগ, জুতো, জ্যাকেট তো খুবই পছন্দের। তাছাড়া শীতের সময় লেদারের জিনিসের নিতে হয় বাড়তি যত্নের। কিন্তু দেখা যায় সঠিক যত্ন ও ব্যবহারের অভাবে লেদারের জিনিসের চাকচিক্য ভাব অনেকটা কমে যায়। তবে একটু যত্ন নিলেই লেদারের জিনিস অনেকদিন পর্যন্ত ভাল থাকে। চলুন তাহলে জেনে নিই কীভাবে লেদারের জিনিসের যত্ন নেবেন।
জ্যাকেটের যত্ন
ভাল কোয়ালিটির লেদারের জ্যাকেট দেখতে যেমন স্টাইলিশ, পরেও তেমনি আরাম। তাই আপনার এই মূল্যবান জ্যাকেটটির চাই বিশেষ যত্ন। জ্যাকেট খুব ড্রাই মনে হলে লেদার কন্ডিশনার দিয়ে জ্যাকেট পলিশ করুন। এতে লেদারের শুকনো ও কুঁচকানো ভাব দূর হবে। তবে কুঁচকানো ভাব বেশি থাকলে প্রফেশনাল লেদার ক্লিনারের কাছে নিয়ে যান। জ্যাকেট সবসময় হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে এই কুঁচকানো ভাব আর দেখা দিবেনা। শীতকালে অনেক সময় লেদারের গায়ে লবণের মতো সাদা সাদা দানা দেখা দেয়।
এক্ষেত্রে আধা শুকনো পাতলা সুতির কাপড় দিয়ে জ্যাকেটটি প্রথমে মুছে নিয়ে লেদার কন্ডিশনার লাগান। ডিটারজেন্ট বা মেশিন ওয়াশ চলবে না। কড়া রোদে লেদারের রঙ নষ্ট হয়ে যায় আবার অনেকদিন প্লাস্টিক প্যাকেটে মুড়ে রাখলেও লেদারেরে ক্ষতি হয়। তাই মাঝে মধ্যে লেদারের জ্যাকেট বাহিরে বের করে রাখুন। এতে লেদার ভাল থাকবে। লেদারের জ্যাকেট যদি কোন কারণে ভিজে যায় তাহলে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন এবং রুম টেম্পারেচারে ফ্যানের বাতাসে শুকিয়ে যেতে দিন। হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে লেদার শক্ত হয়ে কুঁচকে যেতে পারে।
লেদার ব্যাগ ও জুতোর যত্ন
যেকোনও ধরণের পোশাকের সাথে আলাদা গ্ল্যাম অ্যাড করতে লেদার ব্যাগের জুড়ি নেই। কিন্তু যত্ন না নিলে শেপ হারিয়ে, কুঁচকিয়ে ব্যাগের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। বডি লোশন, বডি ওয়েল বা অন্যান্য প্রসাধনী ব্যবহার করার পরই ব্যাগ নেবেন না। কেমিক্যালের সংস্পর্শ লেদারের ক্ষতি করে। হালকা রঙের লেদারের ব্যাগে কোন দাগ লাগলে নরম সাদা ইরেজার দিয়ে ঘষে নিন। দাগ উঠে যাবে তবে কড়া দাগের ক্ষেত্রে এই পদ্ধতি কাজ করবে না। লেদারের ব্যাগে অতিরিক্ত জিনিস ভরবেন না। এতে ব্যাগ স্ট্রেচ করে এবং শেপ নষ্ট হয়ে যায়।
লেদার ভাল রাখার অন্যতম শর্ত ময়শ্চারাইজিং। মাসে অন্তত একবার লেদারের ব্যাগ অথবা জুতো লেদার কন্ডিশনার দিয়ে ময়শ্চারাইজ করলে লেদার ভাল থাকবে। লেদার শু পলিশ করার সময় খেয়াল রাখুন তা যেন ক্রিম যুক্ত হয়। তবে খুব ঘন-ঘন পলিশ করবেন না। এতে জুতোর টেক্সচারের ক্ষতি হতে পারে। পানি থেকে লেদারের জিনিস সবসময় সময় দূরে রাখবেন। তাই বর্ষাকালে লেদারের ব্যাগ কিংবা জুতো না ব্যবহার করাই ভাল। আর যদি ব্যবহার করতেই হয় ওয়াটারপ্রুফ ক্রিম লাগাতে ভুলবেন না।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …