ঝকঝকে সাদা দাঁত পেতে চাইলে ঘরেই বানিয়ে নিন এই কার্যকরী টুথপেস্ট

amitumi_tooth whitening paste

দাঁতের প্রতি আজকাল অনেক মানুষই সচেতন। কারণ দাঁত আমাদের দেহের এমন একটি গুরুত্বপূর্ণ অংশ যার দ্বারা ব্যক্তিত্ব প্রকাশ পায়। আপনি কথা বলছেন বা হাসছেন অথচ আপনার দাঁত হলুদ বা ঝকঝকে নয়। এমন অবস্থায় আমরা কতো ডাক্তার দেখিয়ে থাকি, দাঁতের ট্রিটমেন্ট নিয়ে থাকি কিন্তু তারপরেও দেখা যায় দাঁতের কোন উন্নতি নেই। কিন্তু আপনি যদি প্রাকৃতিক কিছু জিনিস দিয়ে ঘরেই দাঁত পরিষ্কার করার পেস্ট বানিয়ে নেন তা কিন্তু বেশ উপকারী হবে। তাই চলুন জেনে নিই কিছু সাধারণ জিনিস দিয়ে কী করে দাঁত পরিষ্কার করার পেস্ট তৈরি করা যায়।

পেস্ট বানাতে যা যা লাগবে

১। হলুদের গুঁড়ো

২। বেকিং সোডা

৩। নারকেল তেল

৪। একটি পাত্র

৫। চামচ

৬। পেস্ট রাখার জন্য পরিষ্কার পাত্র

যেভাবে তৈরি করবেন পেস্ট

১। পাত্রে ৪ চামচ শুকনো ঝরঝরে খাঁটি হলুদের গুঁড়ো নিয়ে নিন

২। এরপর হলুদের সাথে ২ চামচ বেকিং সোডা দিয়ে দিন

৩। তিন চামচ খাঁটি নারকেল তেল দিয়ে দিন পাত্রে

৪। চামচ দিয়ে সব উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিন।

ব্যাস, এইভাবে খুব সহজেই তৈরি হয়ে যাবে আপনার দাঁত ঝকঝকে করার ঘরোয়া টুথপেস্ট। তারপর পরিষ্কার একটি পাত্রে পেস্টটি সংরক্ষন করুন।

– হলুদ দাঁতের জন্য খুব ভালো, বিশেষ করে হলুদের অ্যান্টি-ইনফ্লেমটরি, অ্যান্টিসেপটিক ও অ্যান্টিবায়োটিক উপাদান দাঁতের জন্য খুব উপকারী।

– বেকিং সোডা খাবার সোডা হিসেবেও পরিচিত। বেকিং সোডার উপাদান দাঁতের হলদে দাগ রোদ করে দাঁত পরিষ্কার করে, ব্যাকটেরিয়ার প্রকোপ রোধ করে এবং দাঁতের মাড়ির সমস্যা রোধ করে।

– মুখের অভ্যন্তরীণ স্বাস্থ্যের জন্য নারকেল তেল খুব উপকারী। নারকেল তেলের উপদানগুলো মুখের ব্যাকটেরিয়া ধ্বংস করে, মুখ হতে বাজে গন্ধ দূর করে, মাড়ির সমস্যা রোধ করে এবং দাঁত সাদা ও উজ্জ্বল করে।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …