ভিন্ন স্বাদের ছানার পুডিং

amitumi_chanar puding

পুডিং খেতে সবাই পছন্দ করেন। ডেজার্ট হিসাবে এর স্বাদ ও আবেদন অনন্য। অনেক ভাবেই তৈরী করা যায়। আজ শিখে নিন ছানা দিয়ে ভিন্ন স্বাদের পুডিং তৈরী করার পদ্ধতি।

উপকরণ

ছানা ২ কাপ। ডিম ৩টি। কনডেন্সড মিল্ক আধা কাপ। দুধ ১ কাপ। চিনি ৩-৪ কাপ বা স্বাদমতো। পাউরুটি ১ টুকরা। ভ্যানিলা ফ্লেইভার ১ টেবিল-চামচ।

ক্যরামেলের জন্য

পানি ২ টেবিল-চামচ। চিনি ৩ টেবিল-চামচ।

পদ্ধতি

প্রথমেই দুধে পাউরুটি ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এবার কাঁটাচামচ দিয়ে চেপে চেপে পাউরুটি দুধে ভালোভাবে মিশিয়ে দিন। চিনি, কন্ডেসড মিল্ক মেশান। চিনি গলে যাওয়া পর্যন্ত জোরে নাড়তে থাকুন।

ছানা দুধের মিশ্রণে কাঁটাচামচ দিয়ে মিশিয়ে দিন। অন্য একটি বাটিতে ডিমগুলো ফেটিয়ে নিন। এবার ডিম ছানার মিশ্রণে ঢেলে হাল্কা ভাবে মেশান। সবশেষে ভ্যানিলা ফ্লেইভার মিশিয়ে দিন।

যে বাটিতে পুডিং করবেন, তাতে ক্যারামেল করে নিন। মাঝারি আঁচে চিনি এবং পানি ফুটাতে থাকুন। চিনি গলে হাল্কা কমলা রং হলে চুলা থেকে নামিয়ে নিন। ক্যারামেল পুড়িয়ে ফেললে পুডিংয়ের স্বাদ খারাপ হবে।

এবার পুডিংয়ের মিশ্রণ ক্যারামেলের উপর ঢেলে দিন।

চুলায় করলে— একটি বড় হাঁড়িতে অল্প পানি দিয়ে তার উপর পুডিংয়ের বাটি বসিয়ে ভালোমতো ঢেকে দিন। ভারি কিছু দিয়ে ঢাকনা চাপা দিতে হবে যেন পানি পুডিংয়ের ভেতর না ঢুকতে পারে।

এবার বড় হাঁড়িও ঢেকে দিন। ৪০ থেকে ৪৫ মিনিট মাঝারি আঁচে রাখুন।

ওভেনে করলে— একটি বেইকিং ট্রেতে অল্প পানি দিয়ে এর উপর পুডিংয়ের বাটি বসিয়ে প্রি হিটেট ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট বেইক করুন।

হয়ে গেলে একটি ছুরি দিয়ে পুডিংয়ের পাশগুলো আলগা করে নিয়ে সার্ভিং প্লেটে ঢালুন। এক ঘণ্টা ফ্রিজে রাখার পর পরিবেশন করুন।

রেসিপি: ফারহানা রহমান
সূত্র: বিডিনিউজ২৪.কম

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …