মুখে খুব ঘাম হয়,শরীরের অন্যান্য অংশের তুলনায় ? জেনে রাখুন উপায়

rupcare_face wash
দেহের অন্য অংশের তুলনায় মুখে খুব ঘাম হওয়া, এই সমস্যাটি অনেকেরই আছে। বিশেষ করে গরমের সময় এই সমস্যাটি বেশি দেখা দিয়ে থাকে। গরমে রোদের আলোতে দেহে যেমন ঘাম হয় তেমনি অনেকের মুখেও ঘাম হয়ে থাকে। এর কারণে দেখা দেয় মুখের ত্বকে সমস্যা, মুখে অতিরিক্ত ঘাম হওয়ার ফলে ত্বকে অনেক ময়লা জমে এবং মুখ খুব তৈলাক্ত দেখায় যার জন্য মুখে ব্রন, হোয়াইট হেডস, ব্ল্যাক হেডস ইত্যাদি সমস্যা দেখা দেয়। গরমে মুখে অতিরিক্ত ঘাম হওয়া থেকে নিজেকে রক্ষা করতে জেনে রাখুন কিছু সমাধান।
১। শীতকাল ছাড়া অন্যান্য সময়ে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না। অনেকেই গরমের সময়ও ত্বকে ময়শ্চারাইজার লাগিয়ে বাহিরে যান তখন মুখ ঘেমে যায়। তাই গরমে যদি ময়শ্চারাইজার লাগাতেই হয় বের হওয়ার আগে ত্বকে বরফ ঘষে নিন।
২। সপ্তাহে দু’দিন ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করুন। বাড়িতে খুব সহজেই আপনি বানিয়ে নিতে পারেন ফেশিয়াল স্ক্রাব। চালের গুঁড়ির সাথে টক দই মিশিয়ে মুখে লাগিয়ে নিন, হালকা হাতে সারকুলার মুভমেন্টে কিছুক্ষণ ম্যাসেজ করুন। ৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
৩। প্রতিদিন এক চামচ মধুর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
৪। গরমে যখনই বাহিরে যাবে তখন অবশ্যই ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন। বাহিরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নিন কিংবা SPF যুক্ত ময়শ্চারাইজার লাগিয়ে নিন।
৫। ব্যাগে সবসময় এক বোতল পানি রাখুন। প্রয়োজনে ঠাণ্ডা পানির বোতল নিয়ে নিন। ছোট তোয়ালেতে পেঁচিয়ে ব্যাগে ভরে নিন, পানি অনেকক্ষণ ঠাণ্ডা থাকবে ও বাহিরের গরমে মুখ ঘেমে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখটা হালকা করে ধুয়ে নিন।
৬। ব্যাগে অবশ্যই ওয়েট টিস্যু রাখবেন। কসমেটিক্সের দোকানগুলোতে খুব ভালো ব্র্যান্ডের ওয়েট টিস্যু পাওয়া যায়। বাহিরে গরমে যখনই মুখ ঘামবে তখন ওয়েট টিস্যু মুখ মুছে নিন এতে করে ময়লাও পরিষ্কার হবে এবং তেলতেলে ভাব দূর হবে। তবে অতিরিক্ত ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

পান খেয়ে দাঁত হয়েছে কালো? রইল সাদা করার উপায়

সারা দিনে মশলাযুক্ত খাবার বা মিষ্টি খাবার অনেক কিছুই খাওয়া হয়। এরপর সঠিকভাবে দাঁত পরিষ্কার …