ত্বকে রোদে পোড়া দাগ দূর করুন খুব সহজেই

amitumi_reduce sunburn

বসন্তের হাওয়ায় এখনো একটু ঠাণ্ডা ভাব থাকলেও রোদের চড়া ভাবটা কিন্তু বেশ রয়েছে। একটুক্ষণ রোদে থাকলেই ত্বকে জ্বলুনি শুরু হয়ে যায়, আর এর সাথে তো রোদে পোড়া বিশ্রী কালচে দাগ রয়েছেই। কিন্তু রোদে পোড়া ত্বকের সমস্যা বেশ সহজেই দূর করে দেয়া যায় এবং সেই সাথে জ্বলুনিভাবটিও। জানতে চান কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক।

১) আলুর ব্যবহার
১ টি আলু ধুয়ে খণ্ড করে নিন। এরপর ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। যদি খুব বেশি শুকনো হয় তাহলে অল্প পরিমাণে পানি দিয়ে ব্লেন্ড করে থকথকে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি একটি বাটিতে ঢেলে নিয়ে এতে তুলোর বল ডুবিয়ে রোদে পোড়া অংশে লাগিয়ে নিন। এভাবে প্রতিদিন ব্যবহার করুন। ভালো ফল পাবেন।

২) ঠাণ্ডা দুধের ব্যবহার
ফ্রিজের ঠাণ্ডা দুধ একটি পাত্রে ঢেলে নিন। একটি মোটা কাপড় বা ছোটো তোয়ালে এই ঠাণ্ডা দুধে ভিজিয়ে নিন ভালো করে। অল্প করে চিপে নিন কাপড়টি যাতে দুধ ঝড়ে না পড়ে। এরপর এই দুধে ভেজানো কাপড় রোদে পোড়া স্থানে ধরে রাখুন যতক্ষণ না কাপড়ের ঠাণ্ডা ভাব চলে যাচ্ছে। এতে করে অনেক দ্রুত ফলাফল পাবেন।

৩) বেকিং সোডার ব্যবহার
পরিমাণ মতো পানি ও বেকিং সোডা মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে নিন। এখাণে পরিমাণ মতো বলার অর্থ হচ্ছে আপনার ত্বক কতোটা জায়গা জুড়ে পুড়েছে তার উপর নির্ভর করে পরিমাণ নির্ধারণ করুন। এরপর এই ঘন বেকিং পাউডারের পেস্টটি পোড়া স্থানে লাগিয়ে রাখুন যতক্ষণ না আপনার রোদে পোড়া জ্বলুনি ভাব একেবারে কমে যাচ্ছে। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।

রোদে পোড়ার হাত থেকে বাঁচতে মেনে চলুন কিছু টিপসঃ
– অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে নেবেন ত্বকে এবং তা অবশ্যই ত্বকের ধরণ বুঝে ব্যবহার করবেন।
-সাথে ছাতা, কাপ, স্কার্ফ ইত্যাদি রাখবেন যাতে সরাসরি ত্বকে রোদ না লাগে
-প্রচুর পরিমাণে পানি পান করে ত্বক হাইড্রেট রাখুন এতে ত্বক সহজে রোদে পুড়বে না।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …