ত্বক উজ্জ্বল করতে ঘরেই তৈরি করুন ৫ রকমের ফেসওয়াশ

amitumi_5 home made face wash

ফেসওয়াশ প্রতিদিন তিনবার ব্যবহার করতে হয়। সকালে ঘুম থেকে উঠে, বাইরে থেকে এসে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখের ত্বক ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করতে হবে। কারণ ত্বক পরিষ্কার না করলে আপনার ত্বক রোগজীবাণু বহন করে ব্রণের উপদ্রব বাড়িয়ে দেবে। ত্বক পরিষ্কার-পরিছন্ন রাখলে ব্রণ থেকে মুক্তি মিলবে। জেনে নিন বাড়িতে কী করে ফেসওয়াশ তৈরি করবেন।

* উপটান ১ চা চামচ, কাঁচা হলুদ বাটা ১ চা চামচ, তাজা নিমপাতা বাটা, লেবুর রস বা কমলার রস মিশিয়ে মুখে ম্যাসাজ করে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে ফেলুন। বেশি করে তৈরি করে ৩/৪ দিন পর্যন্ত রেফ্রিজারেটরে রেখে ব্যবহার করতে পারেন।

* কাঁচা দুধ, হলুদ গুঁড়া, অ্যালোভেরা জেল সমপরিমাণ একত্রে মিশিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ৫ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এতে ত্বকের কোমলতা বাড়বে এবং সেই সঙ্গে ত্বকের ময়লা পরিষ্কার হবে।

* উপটান ১ চা চামচ, মধু ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ এবং গোলাপ জল ১ চা চামচ একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে ২/৩ মিনিট ম্যাসাজ করে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। দিনে তিনবার ব্যবহার করতে হবে। মিশ্রণটি ৩/৪ দিন পর্যন্ত রেফ্রিজারেটরে রেখেও ব্যবহার করতে পারবেন।

* আলু কুচি আধা চা চামচ, শসা কুচি আধা চা চামচ, কাঁচা হলুদ বাটা ১ চা চামচ, টক দই ১ চা চামচ ও পুদিনা পাতা ১ চা চামচ দিয়ে মিশ্রণ তৈরি করে মুখে লাগিয়ে ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে।

* পুদিনা পাতা ১ চা চামচ, দারুচিনি ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মধু ১ চা চামচ দিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ৩ থেকে ৪ মিনিট পর ধুয়ে ফেলুন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …