বোম্বে স্পাইসড পটেটো: আলুর তৈরি অত্যন্ত সুস্বাদু যে খাবারটি আপনি কখনো খাননি

amitumi_bombay spiced potato

মাছ-মাংস-ডিম সকলের কাছেই বেশ সুস্বাদু খাবার। বেশ মজা করেই খান এই উপকরণে তৈরি খাবারগুলো। কিন্তু সবজির কথা শুনলেই নাক মুখ কুঁচকে ফেলেন অনেকে। কিন্তু আপনি জানেন কি, শুধুমাত্র সবজি দিয়ে তৈরি খাবারের মজাই আলাদা। আজকে আপনাদের জন্য রইল শুধু আলু দিয়ে তৈরি একটি অসাধারণ স্বাদের খাবার। এই খাবারটির সাথে অনেকেই পরিচিত নন। কিন্তু স্বাদের দিক দিয়ে শুধু আলুর তৈরি ‘বোম্বে স্পাইসড পটেটো’ সত্যিই অতুলনীয়। চলুন তবে শিখে নেয়া যাক সহজ রেসিপিটি।

উপকরণঃ

– ৫০০ গ্রাম খোসা ছাড়ানো সেদ্ধ আলু (বড় হলে ছোটো করে টুকরো করা, ছোটো হলে আস্ত)
– ১ কাপ টমেটো ছোট কিউব করে কাটা
– ৫-৬ টি কাচা মরিচ কুচি
– ৪-৫ টি শুকনা মরিচ
– আধা কাপ পেঁয়াজ কুচি
– ১ চা চামচ আদা বাটা
– ৩-৪ কোয়া রসুন কুচি
– ১ চা চামচ মরিচ গুঁড়ো
– ১ চা চামচ আস্ত জিরা
– আধা চা চামচ রাঁধুনি সজ (ইচ্ছা)
– ১ চা চামচ ধনে গুঁড়ো
– ১ চা চামচ হলুদ গুঁড়ো
– ১ টি তেজপাতা
– লবণ স্বাদমতো
– তেল পরিমাণ মতো
– ঘি ১ টেবিল চামচ
– ধনে পাতা কুচি ইচ্ছা

পদ্ধতিঃ

– একটি প্যানে ৩ টেবিল চামচ পরিমাণে তেল নিয়ে সেদ্ধ করে রাখা আলু হালকা লালচে করে ভেজে আলাদা করে তুলে রাখুন।
– এরপর ওই প্যানেই অল্প আরেকটু তেল ঢেলে এতে দিন জিরা ও তেজপাতা। একটু ভেজে নিয়ে এতে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে নিন। তারপর দিয়ে দিন টমেটো ও অন্যান্য সকল উপকরণ (শুকনো মরিচ ২ টি আলাদা রেখে নেবেন)। এবার ভালো করে কষাতে থাকুন।
– মসলা কষে এলে এতে দিন ভেজে রাখা আলু এবং ২ মিনিট নেড়ে মসলার সাথে মিশিয়ে নিন। লক্ষ্য রাখবেন আলু যেনো বেশি ভেঙে না যায়। এরপর আধা কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষনের মধ্যেই পানি শুকিয়ে মসলা মাখা মাখা হয়ে যাবে। তখন নামিয়ে রাখুন।
– একটি প্যানে ১ টেবিল চামচ ঘি নিয়ে গরম করুন। এতে দিন ১ চিমটি জিরা ও দুটি শুকনো মরিচ। খানিকক্ষণ ভেজে ঘ্রাণ ছড়ালে তা আলুর উপর দিয়ে দিন। চাইলে এখন ধনে পাতা কুচি ছিটিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ২ মিনিট।
– ব্যস, এরপর একটি পরিবেশন পাত্রে ঢেলে রুটি, পরোটা, ভাত যে কোনো কিছুর সাথে পরিবেশন করতে পারেন অত্যন্ত সুস্বাদু ‘বোম্বে স্পাইসড পটেটো’।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …