স্বাস্থ্যকর যে ৭ টি অভ্যাস বহুদিন ধরে রাখবে আপনার যৌবন

amitumi_stay young & fit

ইদানীং মানুষকে অল্প বয়সেই বেশ বুড়িয়ে যেতে দেখা যাচ্ছে। ৩০/৩৫ পার হতে না হতেই ত্বকে বয়সের ছাপ, দেহে বার্ধক্যের বোঝা নিয়ে বেড়ান অনেকেই। কিন্তু এই সমস্যার জন্য মূলত আপনিই দায়ী। আমাদের এই অল্প বয়সেই বুড়িয়ে যাওয়ার পেছনে রয়েছে আমাদেরই অস্বাস্থ্যকর জীবনযাপন। কিন্তু চিত্রের মোড় ঘুরিয়ে দেয়া যেতে পারে খুব সহজেই। দারুণ কিছু স্বাস্থ্যকর অভ্যাস তৈরি করে নিলে আপনার জন্য থেমে যাবে ঘড়ির কাঁটা।

১) চুপ করে থাকার অনেক বড় একটি গুণ রয়েছে, আর তা হলো আপনার যৌবন ধরে রাখা। কীভাবে? আপনি যতোটা সময় মেডিটেশন করবেন আপনার মন ততোটাই পরিষ্কার হতে থাকবে এবং অন্যান্য সময়ে যতোটা চুপ করে থেকে নিজেকে শান্ত রাখতে পারবেন ততোটাই আপনার মানসিক চাপ কম হবে। এতে করে সুস্থ থাকবেন আপনি।

২) শারীরিক পরিশ্রম, প্রতিদিন ৩০ মিনিটের ব্যায়াম, নিয়মিত হাঁটাহাঁটি করার অভ্যাস অনেক বড় ধরণের রোগের হাত থেকে রক্ষা করবে আপনাকে। সুস্থ ও স্বাভাবিক রাখবে দেহের ভেতরের অঙ্গপ্রত্যঙ্গগুলো।

৩) অস্বাস্থ্যকর, ফ্যাটসমৃদ্ধ ও তৈলাক্ত খাবার ও নাস্তার পরিবর্তে স্বাস্থ্যকর ফলমূল, জুস বাদাম খাওয়ার অভ্যাস আপনাকে রক্ষা করবেন মুটিয়ে যাওয়া, ক্যান্সার, অতিরিক্ত কলেস্টোরল ইত্যাদির হাত থেকে।

৪) একসাথে অতিরিক্ত না খেয়ে অল্প করে বেশি বেলা খাওয়ার অভ্যাস করুন। এতে করে হজমশক্তি সঠিক কাজ করবেন, মুটিয়ে যাওয়ার ভয় থাকবে না এবং সেই সাথে ফিট রাখতে পারবেন নিজেকে। দেহে ধরে রাখতে পারবেন যৌবন।

৫) ধূমপান ও মদ্যপানের অভ্যাসটি পরিবর্তন করে জুস/পানীয় এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবার খাওয়া অভ্যাস করে নিলে, লিভার, ফুসফুস ইত্যাদি সুস্থ থাকবে এবং সেই সাথে ত্বকের বয়সও কমে যাবে প্রায় ১০ বছর।

৬) একাকী থাকা এবং নিজেকে একাকী ভাবার বিষণ্ণতা আপনাকে মানসিকভাবে অসুস্থ করে ফেলে, এতে করে শারীরিক ও মানসিক দুটো দিক দিয়েই বুড়িয়ে যাবেন আপনি। এর চাইতে একজনের জন্য মন খারাপ করে না রেখে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এবং পরিবারের সকলের সাথে হাসিখুসি জীবনযাপন করুন। দেখবেন বয়সটা যেন কমে গিয়েছে।

৭) ঘর থেকে বাইরে বেরুনোর আগে অবশ্যই মনে করে সানস্ক্রিন লাগাবেন এতে করে সরাসরি সূর্যালোক থেকে বাঁচাতে পারবেন নিজের ত্বককে। সেই সাথে ত্বকের ক্যান্সার থেকে মুক্তি পাবেন। আর বয়স হয়ে গেলেও ত্বকে পড়বে না বয়সের ছাপ।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …