হলদেটে বাসন আবারও সাদা করে তোলার ৪টি সহজ পদ্ধতি

amitumi_washing plates

রঙিন যেকোনো জিনিস সহজেই নজর কেড়ে নেয়। কিন্তু অনেকেই আছেন ধবধবে সাদা রঙের প্রতি যাদের দুর্নিবার আকর্ষণ। আর এ কারণেই অনেকেই বাড়িতে ব্যবহার করে থাকেন সাদা রঙের বাসনকোসন। এছাড়া এর আরেকটি কারণ হলো সাদা রঙের বাসনে ময়লা পড়লে তা সহজেই বোঝা যায়।

দীর্ঘদিন ব্যবহার করলে যেকোনো জিনিসেরই রঙ ম্লান হয়ে যায়। এমনকি সাদা রঙও। আপনার সাধের সাদা রঙের ডিনার সেটটি ব্যবহার করতে করতে হলদেটে হয়ে যেতেই পারে। তরকারি, তেল-মশলা ইত্যাদির ছাপ বাসনে পড়ে যেতে পারে। জেনে নিন আপনার শখের সাদা ডিনার সেটের হলদেটে দাগ তুলে ফেলার অত্যন্ত কার্যকর ৪টি উপায়।

১. টুথ পাউডার
দাঁত মাজার জন্য কী ব্যবহার করেন, পেস্ট না কি পাউডার? ঘরে দাঁত মাজার টুথ পাউডার থাকলে কথাই নেই! আর যদি না থাকে তাহলে কিনে আনুন। কারণ এই জিনিসটি আপনার সাদা বাসনের দাগ তুলতে কাজে দেবে। কী, বিশ্বাস হচ্ছে না? ভেজা বাসনে দাঁত মাজার পাউডার মাখিয়ে খানিকক্ষণ রেখে দিন। এবার ভালো করে মেজে ধুয়ে ফেলুন। দেখবেন, বাসনের সেই আগের সাদা রূপ!

২. ফ্রুট সল্ট
বদহজমের জন্য অনেকেই ফ্রুট সল্ট খেয়ে থাকেন। আপনার এই হজমিও কাজে আসতে পারে বাসনের হলদে ছোপ দূর করার কাজে। ভেজা বাসনে ফ্রুট সল্ট ছিটিয়ে দিন। ২ মিনিট পর লেবু ঘষে নিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। ব্যস, দাগ দূর!

৩. বেকিং পাউডার
বেকিং পাউডার বা বেকিং সোডা তো ঘরে থাকেই। এটাকেই কাজে লাগিয়ে ফেলুন না দাগ তুলতে! বেকিং পাউডারে পানি মিশিয়ে পেস্ট করে নিন। এতে কয়েক ফোঁটা গ্লিসারিন মেশান। এবার এই মিশ্রণ বাসনের দাগে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

৪. লেবুর খোসা
লেবুর খোসা ভিনেগারে ভিজিয়ে রাখুন। খোসা শুকিয়ে গুঁড়ো করে বাসন মাজার পাউডারের সাথে মেশান। ভেজা বাসনে এই গুঁড়ো মিনিট দশেক মাখিয়ে রাখুন। এরপর আবার বাসন মাজার সাবান বা পাউডার দিয়ে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

করোনা ভাইরাস: টাকা, মোবাইল স্ক্রিন এবং স্টিলে ২৮ দিন পর্যন্ত থাকতে পারে, বলছে গবেষণা

করোনাভাইরাস ২৮ দিন পর্যন্ত ব্যাংক নোট, মোবাইল ফোনের স্ক্রিন এবং স্টেইনলেস স্টিলের মতো পৃষ্ঠগুলোতে থাকতে …