আপনি সারা জীবন একাই রয়ে যেতে পারেন যে ৮টি ভুল সংশোধন না করলে

amitumi_you may be lonely

বিয়ে না করাটা, কিংবা চাইলেও বিয়ে না হওয়াটা আজকাল খুব সাধারণ একটি সমস্যা। কিংবা দেখা যায় পরিবারের চাপে বিয়ে ঠিকই করেছেন, কিন্তু জীবনে সুখ আসেনি। আপনি যে একা, সেই একাই রয়ে গেছেন। মনের মাঝে গোপন একাকীত্ব আপনাকে প্রতিনিয়ত কষ্ট দিচ্ছে। জেনে রাখুন, নিজের এই একাকীত্বের জন্য আমিও নিজেও অনেকটা দায়ী। সর্বদা দোষ ভাগ্যের ঘাড়ে না চাপিয়ে নিজের দিকে তাকান, নিজেকে একটু বদলে নিন।

১) আপনার অতিরিক্ত চাহিদা
নিজের চাহিদাকে কখনোই আকাশচুম্বী বানিয়ে ফেলবেন না। মনের মানুষ কোন পণ্য নয় যে যাচাই-বাছাই করে দেখেশুনে কিনতে হবে। অনেকেই কাউকে ভালোবাসেন, তারপর বাস্তবতা চিন্তা করে ভালোবাসার মানুষটিকে বিয়ে করেন না। আবার অনেকেই সঙ্গীর মাঝে এমন অনেক কিছু প্রত্যাশা করে বসেন যা অবাস্তব। অনেক পুরুষই আছেন, যারা মনে করেন চোখ ধাঁধানো সুন্দরী না হলে বিয়ে করবেন না। অনেক নারীই মনে করে সুখী হতে গেলে স্বামীর সামাজিক স্ট্যাটাস ও আর্থিক সঙ্গতিটাই আসল। ফলে নিজেদের এই অবাস্তব প্রত্যাশার কারণে জীবনে কারো ভালোবাসা পাওয়া হয়ে ওঠে না তাঁদের।

২) সত্যিকারের ভালোবাসাকে ফিরিয়ে দেয়া
অনেক কষ্টে এবং অনেক ভাগ্যে জীবনে সত্যিকারের ভালোবাসা মেলে। সেই ভালোবাসা যদি ফিরিয়ে দেন, তাহলে বাকি জীবন একা রয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। সত্যিকারের ভালোবাসা বারবার আসে না জীবনে। যখন পাবেন, আঁকড়ে ধরুন। জীবনে চলার পথে এই জিনিসটির বড় প্রয়োজন।

৩) অহংকারী হওয়া
অহংকারী মানুষকে পৃথিবীতে কেউ পছন্দ করেন না, তাঁদের থেকে যতটা সম্ভব দূরেই থাকেন। অন্যদিকে অহংকারী মানুষেরা নিজে থেকে কারো সাথে পরিচিত বা ঘনিষ্ঠ হতে পারেন না। সব মিলিয়ে জীবন তাঁদের একাই কেটে যায়।

৪) আপনার আচরণগত সমস্যা আছে
আপনি মিষ্টি ভাষী নন, আপনি সকলের সাথে ভালো ব্যবহার করতে জানেন না। অযথাই অন্যদের সাথে ঝগড়া করা, বাজে ব্যবহার করা আপনার স্বভাবেই আছে। এই অভ্যাস দূর করতে না পারলে আপনার একাকীত্ব কখনো দূর হবে না, বরং ভালোবাসার মানুষেরাও ছেলে চলে যাবে আপনাকে।

৫) সবসময় অন্যের কথা শোনেন আপনি
লোকে কী বলল, আপনার মনের মানুষ নিয়ে কার কী মতামত, আপনাকে নিয়ে কী কী সমালোচনা করলো ইত্যাদি নিয়ে সারাক্ষণই চিন্তিত থাকেন আপনি। অন্যের কথাকে গুরুত্ব দিয়ে নিজের জীবনের সিদ্ধান্ত নেন। ভুলে যান যে, এই জীবনটি আপনার। আপনি যার সাথে সুখী অনুভব করেন, তাঁকেই সঙ্গী করা উচিত। অন্যরা যাকে ভালো বলে, তাঁকে নয়।

৬) নিজের খেয়াল রাখেন না মোটেই
যত যাই হোক না কেন, বিপরীত লিঙ্গের মনযোগ আকর্ষণ করার একটি ব্যাপার জীবনেই আছেই। আপনার যদি মনে হয় আপনি এলোমেলো, আগোছালো, নোংরা থাকলেও কেউ এসে আপনাকে ভালবাসবে; তাহলে আপনার ধারণা ভুল। একজন পরিপাটি গোছানো মানুষকে সকলের কাছেই ভালো লাগে। সৌন্দর্য চেহারায় নয়, সৌন্দর্য হচ্ছে আপনি কীভাবে নিজেকে মেইনটেইন করেন সেটার মাঝে।

৭) আপনি এখনো অতীতকে আঁকড়ে ধরে আছেন
অতীতে ভাঙা সম্পর্ক, কষ্টের অভিজ্ঞতা সকলেরই থাকে। কিন্তু তারমানে এই নয় যে সেটাই আপনার জীবন। অতীত ভুলে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে আপনাকেই।

৮) আপনি কট্টর সমালোচক
পৃথিবীর সবকিছুকেই সমালোচনার দৃষ্টিতে দেখেন আপনি। কাউকে বা কোন কিছুকেই নিজের জন্য যথেষ্ট মনে হয় না। সবকিছুরই একটা খুঁজ খুঁজে বের করেন আপনি। এই খুঁতখুঁতে স্বভাব থাকলে কখনোই কারো মন জয় করতে পারবেন না আপনি।

একটিই জীবন। হরেক হিসাব নিকাশ থেকে বেরিয়ে খুলে দিন মনের দরজা, মনের একজন মানুষকে ঠিক পেয়ে যাবেন আর জীবন ভরে উঠবে ভালোবাসায়।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …