ঘরেই বানান মজাদার আইসক্রিম কেক

amitumi_ice cream cake

আইসক্রিম তো সবাই খেতে পছন্দ করেন। তার উপরে যদি হয় আইসক্রিম কেক তাহলে তো কথাই নেই। দোকান থেকে না কিনে এবার ঘরেই তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিন। রেসিপি দিয়েছেন আনিসা হোসেইন।

উপকরণ

চকলেট বিস্কুটের গুঁড়া ৪ কাপ। মাখন ২ কাপ। ভ্যানিলা আইসক্রিম ৬ কাপ। চকলেট আধা কাপ (যে কোনো বার চকলেট ছোট ছোট টুকরা করে কাটা)। পাকাআম আধা কাপ। বেকিংয়ের জন্য স্প্রিংফ্রমকেক প্যান (যার দুই পাশে দুইটা লক থাকে এবং ভিতরের প্যানপ্লেট আলাদা করে খোলা যায়)।

সাজানোর জন্য

হুইপ ক্রিম অথবা বাটার ক্রিম। আস্ত অরিওবিস্কুট। গোল্ডেন ও চকলেট সিরাপ পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে আস্ত চকলেট ক্রিম এবং বিস্কুট এমন পরিমাণে নিতে হবে যাতে গুঁড়া করার পর চারকাপ হয়৷ বিস্কুটের ক্ষেত্রে পছন্দমতো যেকোনো বিস্কুট দিয়ে করতে পারেন ।

কেক বানানোর কিছুক্ষণ আগে ডিপফ্রিজ থেকে আইসক্রিম বের করে রাখুন। যাতে আইসক্রিম একটু নরম হয়। বেকিং কেকপ্যানের চারপাশে মাখন ব্রাশ করে নিন।

গুঁড়া করা বিস্কুটের সঙ্গে মাখন মেশান। এমনভাবে মেশাতে হবে যেন হাতে মুঠো করলে বল তৈরি করা যায়।

আইসক্রিম ২টি বাটিতে ভাগ করে নিন এবং একটি বাটির আইসক্রিমের সঙ্গে কাটা আমগুলো মিশিয়ে নিন৷ অপর বাটির আইসক্রিমের সঙ্গে চকলেট মিশিয়ে রাখুন৷

বেকিং কেকপ্যানে প্রথমে মাখন মেশানো বিস্কুটের গুঁড়া অর্ধেক দিয়ে হাত দিয়ে চেপে চেপে সমানভাবে বসিয়ে নিন। ২০ মিনিটের জন্য ডিপ ফ্রিজে রাখুন। ২০ মিনিট পর শক্ত হলে এর উপর আম মেশানো আইসক্রিম ঢেলে দিয়ে লেয়ার করুন। তারপর আবার ডিপফ্রিজে রাখুন ২০ মিনিট।

এবার ২০ মিনিট পর আইসক্রিম একটু শক্ত হলে মাখন মাখানো বাকি অর্ধেক বিস্কুটের গুঁড়া আইসক্রিমের উপর দিয়ে তৃতীয় লেয়ার তৈরি করে আবার ২০ মিনিটের জন্য ডিপফ্রিজে রেখে দিন।

শেষ লেয়ারের জন্য বিস্কুটের গুঁড়া শক্ত হওয়ার পর এর উপর চকলেট মেশানো আইসক্রিম সমান করে দিয়ে শেষ লেয়ার করুন। তারপর ডিপফ্রিজে রেখে দিন।

চার ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে কেকপ্যানের ভিতরের চারপাশে ছুরি দিয়ে আইসক্রিম কেক আলগা করে নিন। বেকিং কেকপ্যানের লক খুলে খুব সাবধানে কেকটি উপর থেকে কেকপ্যানে তুলে নিন। আর কেকের উপরে গোল্ডেন ও চকলেট সিরাপ শেষে হুইপ ক্রিম বা বাটার ক্রিম দিয়ে এর উপর বিস্কুট সাজিয়ে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন

সূত্র: বিডিনিউজ২৪.কম

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …