স্বাস্থ্য সচেতনতায় দুপুরের খাবারে অবশ্যই থাকতে হবে পুষ্টিকর সালাদ

amitumi_healthy salad

খাদ্য তালিকায় সালাদ প্রতিদিনের পুষ্টির একটি বড় উৎস। সালাদে থাকে নানা ধরনের ভিটামিন ও খনিজ উপাদান; যা ত্বক ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দুপুরে ভাজাপোড়া খাবার যথাসম্ভব এড়িয়ে চলা ভালো। তার চেয়ে বরং দুপুরের খাবারে খেতে পারেন বাটিভর্তি সালাদ। ভরপেট সালাদ খেলেও ঝিমুনি ধরবে না। দুপুরের খাবারের সঙ্গে অনেক ধরনের সালাদ হতে পারে। যেমন-

ডিমের সালাদ

যদি ডিম খেতে পছন্দ করেন তবে তৈরি করে নিতে পারেন সুস্বাদু একটি সালাদ। প্রথমেই ডিমটি সিদ্ধ করে নিন। এর সেটি ছোট করে কেটে তাতে পেঁয়াজ কেটে দিন। আর দিন কয়েক চামচ মেয়োনিজ। আর যদি মেয়োনিজ পছন্দ না হয় তবে টক দইও দিতে পারেন। সাথে দিন গোল মরিচের গুঁড়া ও লেবুর রস। চাইলে সাথে লেটুস পাতা কুচি, শসা ও গাজর দিতে পারেন। ব্যাস তৈরি হয়ে গেল ডিম সালাদ।

এই সালাদ এমনিতেই খাওয়া যায়। অথবা ব্রেডের মাঝে দিয়ে স্যান্ডুইচ তৈরি করে নিন।

ম্যাকারনি ও গাজরের সালাদ

অফিসে দুপুরের খাবার হিসেবে ম্যাকারনি ও গাজরের সালাদের জুরি নেই। খুব অল্প সময়ে তৈরি করা যায় খাবারটি। এছাড়া চাইলে ম্যাকারনির পরিবর্তে পাস্তা ব্যবহার করতে পারেন। আর এগুলোকে পুষ্টিকর করে তুলতে সাথে যোগ করুন গাজর।

প্রথমেই ম্যাকারনি সিদ্ধ করে বাটিতে নিন। সাথে গাজর ছোট ছোট টুকরা করে নিন। এরসাথে যোগ করুন খানিকটা অলিভ অয়েল, লেবুর রস ও গোল মরিচের গুঁড়া। চাইলে ধনিয়া পাতা বা পুদিনা পাতা কুচি করে দিতে পারেন। ব্যাস হয়ে গেল ম্যাকারনি ও গাজরের সালাদ।

চিকেন সালাদ

চিকেন সালাদ তৈরি করতে গেলে প্রথমেই হাড় ছাড়া মাংস ছোট করে কেটে সয়াসস দিয়ে মেখে নিন। এবার সেটাকে অল্প তেল দিয়ে ভেজে নিন। লেটুসপাতা, টমেটো, শসা কুচি করে কেটে ভাজা চিকেনের সাথে যোগ করুন। এবার মেয়োনিজ, লবণ, গোল মরিচ গুঁড়া ও লেবুর রস দিয়ে মাখিয়ে নিন। হয়ে গেল চিকেন সালাদ।

এই খাবারগুলো ক্ষুধা মেটানোর পাশাপাশি পুষ্টি যোগায়। একইসঙ্গে রাখে কর্মক্ষম ও চনমনে। ঝিমুনিভাব কেটে যায়। কাজে মনোযোগ বাড়ে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …