কাঠবাদাম ও গ্রিন টি-এর সুস্বাদু এই পানীটি আপনার ওজন নিমেষেই!

amitumi_almond & green tea

গ্রিন টি এর উপকারিতার কথা আমরা অনেকেই জানি কিন্তু অনেকেই হয়তো জানি না যে গ্রীন টির সাথে কাঠ বাদামের দুধ মিশ্রিত একটি ডায়েটের কথা। এই ডায়েট যারা ওজন কমাতে চান এবং স্বাভাবিক ওজন বজায় রাখতে চান তাদের জন্য অনেক উপকারী। এই কাঠ বাদামের দুধ আর গ্রীন টি এর সমন্বয়ে তৈরি পানীয়টি অনেক সুস্বাদু এবং এটি খেলে অনেক্ষন পর্যন্ত ক্ষুধা অনুভূত হয়না। এছাড়া এটি দেহকে detoxify করে এবং প্রাকৃতিক শোধক হিসেবে চমৎকার কাজ করে।

এই ডায়েটের মাধ্যমে একদিনে ০.৫ কেজি থেকে ২ কেজি পর্যন্ত কমানো সম্ভব। শুধু এই পানীয়টিই সারাদিন খেতে হবে এবং এটি খেলে সারাদিনে আর ক্ষুধা অনুভূত হবে না।আর এটি খেতে হবে একদিনই, তবে অবশ্যই মাসে দুইবারের বেশি এই ডায়েট করা যাবে না।

কাঠ বাদামের দুধের পুষ্টিমূল্য- কাঠ বাদামের দুধে উচ্চ মাত্রার আঁশ, ভিটামিন ই, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, জিংক, পটাশিয়াম, আয়রন, ফসফরাস, ট্রিপ্টোফ্যান এবং কপার রয়েছে।

কাঠ বাদামের দুধ কিভাবে বানাবেন

প্রথমেই আসি কাঠ বাদামের দুধ কিভাবে বানাবেন।কারন আমাদের দেশের বাইরের অনেক দেশেই এই দুধ তৈরি অবস্থায় বাজারে পাওয়া গেলেও আমাদের দেশে এটি সহজলভ্য নয়।পানিতে কাঠ বাদাম অনেক্ষন ভিজিয়ে রেখে বা চাইলে সারারাত ভিজিয়ে রেখে খোসা ফেলে পরিমান মতো পানি দিয়ে খুব মিহি করে ব্লেন্ড করতে হবে, তারপর তা কাপড়ের ছাকনি দিয়ে ছেকে যে পানিটা পাওয়া যাবে সেটাই হচ্ছে কাঠ বাদামের দুধ।

কিভাবে বানাবেন এই ডায়েট পানীয়টি

কাঠ বাদামের দুধ- দেড় লিটার
গ্রীন টি- ২ টেবিল চামচ (টি ব্যাগ না আসল পাতা)

আসল গ্রীন টি ব্যবহার করতে হবে কারন টি ব্যাগের ফলাফল ভালো পাওয়া যায় না।

কাঠ বাদামের দুধ চুলায় খুব ভালো করে ফুটিয়ে তাতে গ্রীন টি দিয়ে ২০ মিনিট ঢেকে রাখতে হবে। তারপর এটি ছেকে নিয়ে প্রতি ২ ঘণ্টা পর পর এক কাপ করে খেতে হবে। এই পানীয়টি দেহে সহজে শোষিত হয় কারন গ্রীন টি কাঠ বাদামের দুধকে সহজে হজমে সাহায্য করে আর কাঠ বাদামের দুধ ক্যাফেইনের প্রভাবকে কমিয়ে দেয়। এই সময় এর সাথে কমপক্ষে ২ লিটার পানি পান করতে হবে সারাদিনে কারন এই বাদাম পানীয়টি শক্তিশালী মূত্রবর্ধক আর তাই পানি খেলে তা দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গের ভারসাম্য ঠিক রাখবে।

লেখিকা
শওকত আরা সাঈদা(লোপা)
জনস্বাস্থ্য পুষ্টিবিদ
এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ
খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)

সূত্র: দি শেয়ার চেরী

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …