Advertisements

প্রতিদিন ৫০০ ক্যালরি কমিয়ে ওজন নিয়ন্ত্রণের দারুণ কার্যকরী ৫ টি কৌশল

amitumi_reduce-500-calorie প্রতিদিন ৫০০ ক্যালরি কমিয়ে ওজন নিয়ন্ত্রণের দারুণ কার্যকরী ৫ টি কৌশল

আমরা কেন মোটা হই বা আমাদের কেন ওজন বাড়ে, তা জানেন কি? আমাদের ওজন বাড়ার সাথে দেহের ক্যালোরির অনেক বড় সংযোগ রয়েছে। আমরা প্রতিদিন যতোটা ক্যালরি গ্রহন করি তা যদি দেহে শুধুই জমা হতে থাকে তাহলে নিঃসন্দেহে আমরা মোটা হবো। অর্থাৎ দেহের ওজনটা ঠিক রাখতে ক্যালরি ক্ষয়ের গুরুত্ব অনেক বেশি। কিন্তু ক্যালরি ক্ষয় নিয়েই সব ঝামেলা। ব্যস্ততার এই আধুনিক জীবনে বাড়তি সময় বের করে ক্যালরি ক্ষয়ের ব্যায়াম করা আর হয়ে উঠে না। আর এর ফলে দেহে জমতে থাকে ক্যালরি, মোটা হতে থাকি আমরা। কিন্তু কিছু কৌশল জানা থাকলে ক্যালরি ক্ষয়ের জন্য বাড়তি সময় বের করতে হবে না একেবারেই। আজ জেনে নিন এমনই বেশ সহজ কিছু কৌশল যার মাধ্যমে প্রতিদিন ৫০০ ক্যালরি পর্যন্ত কমিয়ে আনতে পারবেন।

১) সকালে ভরপেট নাস্তা করুন
সকালে ভরপেট নাস্তা করা নিয়ে আমাদের অনেকেই আগ্রহ নেই। কিন্তু এই কাজটি করুন। সকালে ভরপেট স্বাস্থ্যকর নাস্তা খেয়ে নিলে সারাদিনে আপনাআপনিই কম ক্যালরি গ্রহন করবেন আপনি। কমিয়ে আনতে পারবেন দেহে জমা ক্যালোরির পরিমাণ।

Advertisements

২) খাবার টেবিলে বসে খাবার খান
আপনি যখন টিভি বা অন্য কাজ করার সময় খাবার খান তখন আপনি ঠিক কতোটা খাচ্ছেন তার সম্পর্কে আপনি নিজেও হিসেব রাখতে পারেন না। তাই কম ক্যালরি গ্রহণের জন্য টেবিলে বসেই খাবার খান।

৩) খাওয়ার আগেই পানি পান করুন
খাওয়ার মাঝে নয়, খাওয়া শুরু করার আগেই ১ থেকে ২ গ্লাস পানি পান করে নিন। এতে পেট বেশ ভরে থাকবে যা আপনাকে কম খেতে উৎসাহী করবে। আপনি খাবার খাবেন কম, ক্যালরি দেহে জমবে না।

৪) চিনিকে না বলুন
চা-কফি বা জুস যাই পান করুন না কেন স্বাদের কথা ভুলে এক দানা চিনি ব্যবহার করবেন না। এতে ক্যালরি তো কমবেই সেই সাথে স্বাস্থ্যও অনেক ভালো থাকবে। চিনি সংক্রান্ত অনেক সমস্যা থেকে দূরে থাকতে পারবেন অনায়েসেই।

৫) নিজের পেটের কথা শুনুন মনের নয়
আপনি যখন বোরিং ফিল করেন তখন কিন্তু আপনার পেট ক্ষুধার্ত থাকে না, থাকে আপনার মন। তখন এই মনের ক্ষুধা মেটাতে যাবেন না একেবারেই। পেটের কথা শুনুন। পেট যদি বলে আপনি ক্ষুধার্ত তখনই খাবার খান, নতুবা নয়। এতেও কমে আসবে অন্তত ৫০০ ক্যালরি।

সূত্র: প্রিয় লাইফ

Advertisements

Check Also

মা হওয়ার পরিকল্পনা করছেন? যেসব বিষয় মেনে চলবেন

যারা মা হওয়ার পরিকল্পনা করছেন তাদের কিছু বিষয় অবশ্যই মেনে চলা জরুরি। গর্ভাবস্থা একজন নারীর …