মায়ের জন্য আজ তৈরী করতে পারেন মজাদার ভ্যানিলা কাপকেক

amitumi_cupcake for mother

আজ মা দিবস। অনেকেই এই দিনটিতে মায়ের জন্য অনেক কিছু করেন। মা দিবসে মাকে চমৎকৃত করতে নিজেই তৈরি করতে পারেন মজাদার ভ্যানিলা কাপকেক। সঙ্গে বাটার ক্রিম টপিং। রেসিপি দিয়েছেন রোয়েনা মেহজাবিন।

ভ্যানিলা কাপকেক

উপকরণ: ময়দা ২,৩ কাপ। ডিম ৩টি। চিনি (গুঁড়া করা) আধা কাপ বা একটু বেশি। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। লবণ ১ চিমটি। তেল কিংবা গলানো মাখন ১/৮ কাপ। বেকিং পাউডার আধা চা-চামচ।

পদ্ধতি: প্রথমে ময়দা, লবণ আর বেকিং পাউডার মিলিয়ে চালনিতে চেলে নিন। একটা শুকনা বাটিতে ডিম ফেটে এতে চিনি দিন। বিটার দিয়ে বিট করুন পাঁচ মিনিট। মিশ্রণটা ফোম হয়ে যখন ক্রিমিভাব হবে তখন ভ্যানিলা এসেন্স দিন।

এসময় বিটারের স্পিড থাকবে হাই। এবার স্পিড লো অথবা কমিয়ে আস্তে আস্তে ময়দার মিশ্রণ দিন যেন ভালো করে মিশে যায়। সবশেষে তেল বা মাখন মিশিয়ে দেবেন।

ওভেন ১৭০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। কাপকেকের মোল্ডে কাপকেকের কাগজ বসিয়ে মিশ্রণ ঢেলে দিন সব কয়টা ভাগে। প্রিহিট করা ওভেনে ১৫ মিনিট বেইক করুন।

১৫ মিনিটের কিছুক্ষণ আগে দেখবেন ফুলে গেছে কিনা। যদি ফুলে ওঠে তখন ওভেন থামিয়ে কেকের মধ্যে টুথপিক ঢুকিয়ে বের করে পরখ করুন। যদি দেখেন টুথপিক পরিষ্কার হয়ে আছে তাইলে কেক হয়ে গেছে।

বাটার ক্রিম

উপকরণ: মাখন ২০০ গ্রাম। আইসিং সুগার দেড় কাপ (চেলে নেবেন)। ঠাণ্ডা তরল দুধ ২ চা-চামচ। ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ।

পদ্ধতি: একটা শুকনা বাটিতে মাখন নিয়ে পাঁচ মিনিট হাই স্পিডে বিটার দিয়ে বিট করুন। মাখন মসৃণ হয়ে গেলে অল্প অল্প করে চিনি মেশাতে থাকুন। এই সময় স্পিড কমিয়ে দিন। আইসিং সুগার ভালো করে মিশে গেলে স্পিড বাড়িয়ে আরও দুই মিনিট বিট করে ঠাণ্ডা দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। চাইলে এতে রং মেশাতে পারেন।

ক্রিম মসৃণ হয়ে গেলে আর বিট করতে হবে না। ফ্রিজে রেখে দিন ১৫ মিনিটের জন্য। তারপর পাইপিং ব্যাগ কিংবা ইচ্ছামতো করে কাপকেকের উপর ক্রিম নকশা করে দিয়ে পরিবেশন করুন।

সূত্র: বিডিনিউজ২৪.কম

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …