ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে মেনে চলুন এই জরুরী বিষয়গুলো!

amitumi_remove aging from face

অতিরিক্ত মানসিক চাপ, বিরূপ আবহাওয়া, অস্বাস্থ্যকর জীবন যাপন, ত্বকের সঠিক যত্ন না নেয়ার ফলে অনেকের বয়স ৩০ পার না হতেই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার এই সমস্যায় ভোগেন নারী পুরুষ অনেকেই। কিন্তু নিজের সতর্কতায় ত্বক থেকে এই বয়সের ছাপ, রিংকেল এবং ছোপ ছোপ দাগ দূর করতে পারেন। আপনাকে তেমন কিছুই করতে হবে না শুধু মেনে চলুন এই জরুরী বিষয়গুলো। দেখবেন বয়সের ছাপ দূর হওয়ার পাশাপাশি অনেকটা সময় ত্বককে রক্ষা করবে নানা সমস্যার হাত থেকে।

১) প্রথম ও প্রধান যে বিষয়টি মনে রাখবেন তা হলো সবসময় সানস্ক্রিন ব্যবহার করা। শীত, গ্রীষ্ম, বর্ষা পুরো বছরই ব্যবহার করুন সানস্ক্রিন। কারণ ত্বক বুড়িয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে সূর্যের ক্ষতিকর রশ্মি।

২) ত্বক যতোটা ময়েসচার ও হাইড্রেট রাখতে পারবেন ততোই ত্বকে বয়সের ছাপ কম পড়বে। আর একারণে ব্যবহার করুন ভালো ময়েসচারাইজার। যদি ত্বকে ভালো কোনো ক্রিম স্যুট না করে তাহলে প্রাকৃতিক ময়েসচারাইজার যেমন, অলিভ অয়েল, বাটার ইত্যাদি ব্যবহার করতে পারেন।

৩) দেহকে হাইড্রেট রাখুন সব সময়। ত্বক ফেটে যাওয়ার সমস্যা থেকেই ত্বক কুঁচকে যাওয়া ও রিংকেলের সমস্যা তৈরি হতে থাকে। প্রচুর পরিমাণে পানি এবং পানি জাতীয় খাবার খান প্রতিদিন। এতে বয়সের ছাপ প্রতিরোধ হবে।

৪) ত্বকে রিংকেলে এবং অন্যান্য বয়সের ছাপ পড়ার আরেকটি প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত মানসিক চাপ ও রাগ। এই দুটি বিষয় যতোটা দূরে রাখতে পারবেন আপনার ত্বক ততোটাই ইয়াং থাকবে। এবং হাসিখুশি থাকার বিষয়টিও ত্বকের তারুণ্য নিশ্চিত করবে।

৫) ওমেগা ৩ ফ্যাটি আসিড সমৃদ্ধ খাবার, ভিটামিন ই এবং ডি এইসবই ত্বকের জন্য অত্যন্ত জরুরী। তাই খাদ্যতালিকা নির্বাচন করুন বুঝে শুনে। এমন খাবার খাবেন না যা ত্বকের জন্য ক্ষতি ডেকে আনবে।

৬) পরিমিত বিশ্রাম ত্বকের জন্য অনেক বেশি কার্যকরী। আপনার যদি বিশ্রাম ঠিকমতো না হয় তাহলে তার প্রভাব আপনার ত্বক এবং দেহ দুটোর উপরেই পড়ে। এতে করে অল্প বয়সেই বুড়িয়ে যাবেন আপনি। তাই রাগ জাগা বা অল্প বিশ্রাম নয়।

৭) মেকআপ নারীরা খুব শখ করেই করে থাকেন। তবে এই শখটিকে প্রতিদিনের কাজ হিসেবে নিয়ে ফেলবেন না। যতো কম মেকআপ ব্যবহার করবেন ত্বকে বয়সের ছাপ ততো ধীরগতিতে পড়বে।

সূত্রঃ summertomato.com

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …