খুব সহজে ডিম ছাড়াই চুলাতে তৈরি করুন দারুণ সুস্বাদু ‘ক্যারামেল কাস্টার্ড পুডিং’ (ভিডিও সহ)

amitumi_pudding without egg

ক্যারামেল কাস্টার্ড পুডিং বা ফ্ল্যান খুবই সুস্বাদু পছন্দের মিষ্টি খাবার প্রায় সকলের কাছেই। ঝটপট তৈরি হয়ে যায় বলে গৃহিণীরাও বেশ শখ করেই ঘরে তৈরি করেন এই খাবারটি। কিন্তু ঘরে যদি ডিম না থাকে তাহলে তৈরি করতে পারবেন ক্যারামেল কাস্টার্ড? অনেকেই না বলবেন। আজকে তাই নিয়ে এলাম এমন একটি রেসিপি যাতে আপনি ডিম এবং ওভেন ছাড়াই খুব সহজে তৈরি করতে পারবেন অত্যন্ত সুস্বাদু ‘ক্যারামেল কাস্টার্ড পুডিং’। চলুন তাহলে শিখে নেয়া যাক।

উপকরণ:

– ১/৪ কাপ চিনি
– ১ টেবিল চামচ পানি
– ৩/৪ কাপ দুধ
– ৩/৪ কাপ ফেটানো মিষ্টি দই
– ৩/৪ কাপ কন্ডেন্সড মিল্ক
– ১/৪ চা চামচ ভ্যানিলা এসেন্স
– ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার

পদ্ধতি:

– প্রথমে একটি প্যানে পানি ও চিনি একসাথে দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। চিনি কিছুটা পুড়ে লালচে থকথকে ধরণের হয়ে এলেই নামিয়ে একটি বেকিং মোল্ডে ঢেলে ছড়িয়ে নেবেন। (ভিডিও)
– এরপর একটি বাটিতে স্বাভাবিক তাপমাত্রার দুধ, দই, কন্ডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং কর্নফ্লাওয়ার একসাথে নিয়ে ভালো করে মিশিয়ে নেবেন।
– মিশ্রণটি ভালো করে মেশানো হলে বেকিং মোল্ডে ঢেলে দিন এবং একটি স্টিমারে স্টিম করুন। স্টিমার না থাকলে একটি বড় পাত্রে পানি গরম করে তার মাঝে বেকিং মোল্ড বসিয়ে দিয়ে খুব ভালো করে ঢাকনা দিয়ে ঢেকে স্টিম করে নিন ৩০ মিনিট। আপনি চাইলে পুডিং যেভাবে বেক করে সেভাবে ওভেনে বেক করে নিতে পারেন।
– ৩০ মিনিট পর বের করে একটি কাঠি ঢুকিয়ে পরীক্ষা করে নিন। এরপর ঠাণ্ডা হয়ে গেলে চারপাশ একটি ছুরি দিয়ে ছাড়িয়ে নিয়ে একটি প্লেটে উল্টো করে ঢেলে নিন।
– ব্যস, তৈরি আপনার ডিম ছাড়া অত্যন্ত সুস্বাদু ‘ক্যারামেল কাস্টার্ড পুডিং’। এবারে মজা নিন নিজের পছন্দমতো।

বিস্তারিত বুঝে নিন নিচের ভিডিওটিতে

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …