তালের ৩টি মজাদার ভিন্ন রকম রেসিপি

amitumi_tal recipe

তালের বড়া, তালের ক্ষীর নিশ্চয়ই প্রতি বছর আপনিও বানান বাড়িতে৷ এবছর একটু ব্যতিক্রমী হলে ক্ষতি কী? আপনার গোপালকে এবছর তালের অন্য নতুন কয়েকটি খাবার বানিয়ে দিতেই পারেন৷ বাড়িতে নিমন্ত্রিতদেরও খাওয়াতে পারেন সেই খাবারগুলি৷ আপনার জন্য রইল তালের কিছু অদ্ভুত খাবারের রেসিপি যা অনেকেই আগে কখনও শোনেননি৷

তালের বিস্কুট
কী কী লাগবে:
ময়দা দুই কাপ, কনডেন্সড মিল্ক দুই টেবিল-চামচ, গুঁড়ো দুধ সিকি কাপ, নুন আধ চা-চামচ, সয়াবিন তেল সিকি কাপ, চিনি আধ কাপ, ডিম একটা, জল পরিমাণ মতো, বেকিং পাউডার এক চা-চামচ, খাওয়ার সোডা সিকি কাপ, তেল ভাজার জন্য পরিমাণ মতো।
প্রণালী:
তাল বাদ দিয়ে বাকি সব উপকরণ একসঙ্গে মাখতে হবে। এবার পমিরাণমতো তালের ঘন রস দিয়ে রুটি বানানোর মতো বেলে বিভিন্ন ছাঁচ দিয়ে বিস্কুটের আকারে কেটে ডুবো তেলে বাদামি করে ভেজে নিতে হবে৷ তাহলেই তৈরি এই বিস্কুট ইচ্ছে করলে অনেক দিন ঘরে রেখেও খাওয়া যায়।

তালের কেক

কী কী লাগবে:
তালের রস এক কাপ, বেকিং পাউডার এক চা-চামচ, চালের গুঁড়ো তিন কাপ, খাওয়ার সোডা সিকি চা-চামচ, ডিম একটা, গুঁড়ো দুধ আধ কাপ, কনডেন্সড মিল্ক সিকি কাপ, নারকেল কোড়ানো আধা কাপ, লবন আধা চা-চামচ, চিনি এক কাপ, কাঁঠালের পাতা প্রয়োজনমতো, ধানের খড় বা বিচালি প্রয়োজনমতো।
প্রণালী:
তালের রস, চালের গুঁড়ো, বেকিং পাউডার ও খাওয়ার সোডা একসঙ্গে মাখিয়ে গরম জায়গায় পাঁচ-ছয় ঘণ্টা রেখে দিতে হবে। যখন ফুলে উঠবে, তখন বাকি উপকরণগুলো মিশিয়ে নিতে হবে।
এবার কিছু খড় বা বিচালি ধুয়ে পরিষ্কার করে একটি কড়াইয়ে নিতে হবে। দুই থেকে তিন কাপ জল দিয়ে ঢেকে দিতে হবে। যখন জল ফুটে ভাপ উঠবে, তখন কাঁঠালের পাতা দিয়ে খিলি বানিয়ে টুথপিক দিয়ে আটকিয়ে খড়ের ফাঁকে ফাঁকে গুঁজে দিয়ে তাতে মিশ্রণ ঢেলে দিয়ে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে ভাব দিতে হবে ২০ থেকে ২৫ মিনিট। একটি সাসলিক কাঠি ঢুকিয়ে তুলে নিতে হবে। যদি কাঠি তেলতেলে থাকে, তবে বুঝতে হবে কেক হয়ে গিয়েছে। এবার নামিয়ে গরম অথবা ঠান্ডা পরিবেশন।

তালের আইসক্রিম

কী কী লাগবে:
তালের রস চার কাপ, গুঁড়ো দুধ এক কাপ, চিনি আধ কাপ, ঠাণ্ডা জল দুই কাপ, মধু দুই চা চামচ, বরফ কুচি পরিমাণমতো।
প্রণালী:
প্রথমে তালের রস জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার বরফ কুচি ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ঠাণ্ডা করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার আইস সেক।

সূত্র: কালেরকণ্ঠ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …