দারুণ মজার ‘তন্দুরি রুটি’ ঝটপট তৈরি করুন ওভেনেই (ভিডিওসহ)

amitumi_tandori roti

মাংসের সাথে রুটি পরোটা খুবই জনপ্রিয় খাবার। বিশেষ করে ঝাল ঝাল গরুর মাংসের সাথে গরম গরম রুটি খাওয়ার মজাই আলাদা। আর এই কাজটি পেট পুরে করা যায় কোরবানির ঈদের খুশিতেই। আজ চলুন মাংসের স্বাদ বাড়াতে ঘরেই তন্দুরি রুটি তৈরি করার খুবই সহজ রেসিপিটি শিখে নেয়া যাক। না, তন্দুর লাগবে না, ইলেকট্রিক ওভেনেই তৈরি করে নিতে পারেন দারুণ সুস্বাদু তন্দুরি রুটি।

উপকরণ

– ২ কাপ আটা
– ১ কাপ ময়দা
– ২ টেবিল চামচ দই
– আধা চা চামচ লবণ
– ১/৪ চা চামচ বেকিং সোডা
– আধা চা চামচ চিনি
– ২-৩ টেবিল চামচ তেল
– পানি পরিমাণ মতো

পদ্ধতি

– বড় একটি বোলে ময়দা, আটা, বেকিং সোডা, চিনি, লবণ একসাথে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মাঝে একটি গোল গর্ত করে নিয়ে এতে দই ও তেল দিয়ে নিন এবং অল্প করে মাখিয়ে নিন।
– এবারে অল্প করে পানি ঢেলে হাতে মেখে রুটি বানানোর মতো নরম ডো তৈরি করে নিন। ভালো করে ডো তৈরি করা হয়ে গেলে ২০-৩০ ঢেকে রেখে দিন।
– ২০-৩০ মিনিট পর আটার ডো থেকে মাঝারী আকারের বল তৈরি করে নিন এবং হাতে সাহায্যে অল্প করে ঘুরিয়ে চ্যাপ্টা করে নিন। এরপর বেলে নিন রুটি। খুব বেশী পাতলা করবেন না বা মোটাও রাখবেন না।
– এই কাজ করতে করেতেই ওভেন ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে প্রি হিট করে নিন। এরপর হাতে সামান্য পানি দিয়ে নিয়ে রুটি তুলে একটি বেকিং ট্রে তে সাজিয়ে নিন রুটি এবং ওভেনে দিয়ে ২/১ মিনিট বেক করে নিন।
– রুটি ফুলে উপরে লালচে হয়ে এলে নামিয়ে উলটে দিয়ে আরও ১ মিনিট বেক করে নিন রুটি। ব্যস, তৈরি হুয়ে গেলো মাংসের সাথে সুস্বাদু ও মানানসই ‘তন্দুরি রুটি’।

বিস্তারিত দেখুন নিচের ভিডিওটিতে

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …