দিনের বেলা বেশি ঘুমালে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়ে

amitumi_diabetes in day sleeping

দিনের বেলা অল্প ঘুম বা ‘শর্ট ন্যাপ’ স্বাস্থ্যের জন্য ভালো হতে পারে। তবে এই ঘুম এক ঘণ্টা বা আরও দীর্ঘায়িত হলে তা ডায়াবেটিসের ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বাড়াতে পারে।

সাম্প্রতিক এক গবেষণায় এমন ফলাফল পাওয়া গেছে।

গবেষণায় বলা হয়, “দিনের বেলায় অতিরিক্ত ঘুমভাব এবং দীর্ঘসময় ঘুমানোর সঙ্গে টাইপ-টু ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বৃদ্ধি পাওয়ার সম্পর্ক রয়েছে। তবে অল্পসময় ঘুমানোর সঙ্গে এই আশঙ্কা নেই।”

গবেষণায় জাপানের ইউনিভার্সিটি অফ টোকিওর তোমোহিদে ইয়ামাদা নভেম্বর ২০১৪ থেকে দিনের বেলা ঘুমানো এবং ডায়বেটিসের মধ্যকার সম্পর্ক বিষয়ে প্রকাশিত গবেষণাগুলো পর্যালোচনা করেন।

এই গবেষণায় এশিয়া ও পশ্চিমা দেশগুলোর ২ লাখ ৬১ হাজার ৩৬৫ জনের অংশগ্রহণে করা ছয় লাখেরও বেশি গবেষণা পর্যালোচনা করার পর দেখা গেছে, দিনের বেলায় অতিরিক্ত ঘুমভাব ডায়বেটিসের ঝুঁকি বাড়ায় ৫৬ শতাংশ।

আর দিনের বেলা এক ঘণ্টা বা তার বেশি সময় ঘুমানো এই রোগের ঝুঁকি বাড়ায় ৪৬ শতাংশ।

অপরদিকে দিনের বেলা এক ঘণ্টার কম সময় ঘুমানোর কারণে ডায়বেটিসের আশংকা বাড়েনি।

পর্যবেক্ষণে দেখা যায়, প্রতিদিন দিনের বেলা ৪০ মিনিট পর্যন্ত ঘুমানোতে ডায়বেটিসের ঝুঁকির উপর কোনো প্রভাব নেই। তবে এর বেশি হলে ঝুঁকি বাড়তে শুরু করে।

গবেষণায় বলা হয়, “রাতে ঘুমের ব্যাঘাত ঘটা যেমন, ‘অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপোনিয়া (ওএসএ)’ দিনের বেলা ঘুমের একটি কারণ হতে পারে।”

একাধিক গবেষণায় ৩০ মিনিটের কম সময় ঘুমের সুফল দেখা গেছে, যা সতর্কতা এবং গাড়ি চালানোর দক্ষতা বাড়াতে সহায়ক।

ইয়ামাদা বলেন, “অল্পসময়ের ঘুম শেষ হয়ে যায় ঘুম গভীর পর্যায়ে পৌঁছানোর আগেই। ঘুম গভীর পর্যায়ে পৌঁছানোর পর ঘুমের সাধারণ চক্র পূর্ণ না হলে হতে পারে ‘ঘুম জড়তা’। যে পরিস্থিতিতে মানুষ মাতাল, বিভ্রান্ত অনুভব করে, এমনকি ঘুমাতে যাওয়া আগে যতটুকু ছিল তার থেকেও বেশি ঘুম আসতে পারে।”

ইয়ামাদা আরও বলেন, “যদিও কীভাবে অল্পঘুমের কারণে ডায়বেটিসের ঝুঁকি কমতে পারে তা এখনও পরিষ্কার নয়, তবে ঘুমের এই সময়ভিত্তিক প্রভাব হয়ত আমাদের আবিষ্কারের কিছুটা ব্যাখ্যা দিতে পারবে।”

সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস (ইএএসডি)’য়ের বার্ষিক সম্মেলনে এই গবেষণা উপস্থাপন করা হয়।

সূত্র: বিডিনিউজ২৪

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …