মাত্র ১০ মিনিটে ৩টি উপাদান দিয়ে বানিয়ে ফেলুন ভারতীয় সুস্বাদু মিষ্টি “কালাকান্দ” (ভিডিও সহ)

amitumi_sweet kalakand

বাঙালি হিসেবে মিষ্টি আমাদের বেশ প্রিয় একটি খাবার। দিনে একটি মিষ্টি না খেলে হয়তো অনেকের দিনই কাটতে চায় না এমন মিষ্টি পাগল মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। দেশীয় মিষ্টি তো হরহামেশাই খাওয়া হয় আজকে একটু অন্যদেশী মিষ্টির স্বাদ নিলে কেমন হয় বলুন তো? আজকে পরিচয় করিয়ে দেব পাশের দেশ ভারতের অত্যন্ত সুস্বাদু ও জনপ্রিয় একটি মিষ্টির সাথে। তবে এরজন্য আপনাকে ভারতে যেতে হবে না। ঘরেই শুধু ৩ টি উপাদানে মাত্র ১০ মিনিটেই তৈরি করে মজা নিতে পারেন এই অসাধারণ স্বাদের মিষ্টির। চলুন তাহলে শিখে নেয়া যাক খুব সহজ রেসিপিটি।

উপকরণ

– ১ টিন কন্ডেন্সড মিল্ক (৪০০ গ্রাম)
– ৫০০ গ্রাম ছানার পনির
– ২ টেবিল চামচ কফি ক্রিমার (ডেইরী হোয়াইটনার)
* এলাচ গুঁড়ো বা বাদাম কুচি সাজানোর জন্য

পদ্ধতি

– প্রথমে ছানার পনির হাতে ভালো করে মথে ভেঙে নিন। এতে দিন কফি ক্রিমার এবং কন্ডেন্সড মিল্ক। ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করে ফেলুন।
– একটি প্যানে মিশ্রণটি ঢেলে মাঝারী আঁচে নাড়তে থাকুন যতক্ষণ না ঘন হয়ে আসতে থাকে। লক্ষ্য রাখবেন ঘন ঘন নেড়ে নিচে লেগে যেতে দেবেন না।
– ঘন হয়ে প্যানের কিনার থেকে ছেড়ে আসলে বুঝবেন মিষ্টি তৈরি হয়ে গিয়েছে। এরপর চুলা থেকে নামিয়ে একটি গভীর চারকোণা বাটি তেল বা বাটার দিয়ে গ্রিস করে নিয়ে মিশ্রণটি এতে ঢেলে উপরে সমান করে কিছুটা এলাচ পাউডার বা বাদাম কুচি দিয়ে ঠাণ্ডা হতে দিন।
– এরপর চারকোণা করে কেটে পরিবেশন করুন অসম্ভব মজাদার ‘কালাকান্দ’ মিষ্টি।

বিস্তারিত দেখুন ছোট্ট এই ভিডিওটিতে

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …