সবজি-ডিমের মজাদার শিঙ্গাড়া

amitumi_shingara recipe

বিকেলে নাস্তায় গরম গরম চা বা কফির সঙ্গে শিঙ্গাড়া জমবে বেশ। রেসিপি দিয়েছেন নদী সিনা।

উপকরণ

ময়দা ২ কাপ। আলু ২ কাপ (কিউব করে কাটা)। গাজর আধা কাপের কম (কিউব করে কাটা)। ডিম ২টি। পেঁয়াজ ২টি। কাঁচামরিচ ৪-৬টি। আদাছেঁচা ১ চা-চামচ। জিরা টালা এবং ‍গুঁড়া ১ চা-চামচ। কালিজিরা ১ চা-চামচ। ধনেপাতা ২ টেবিল-চামচ। পানি পরিমাণমতো। হলুদগুঁড়া সামান্য। তেল ভাজার জন্য। লবণ স্বাদমতো।

পদ্ধতি

প্যানে তেল দিয়ে পেঁয়াজ ভেজে আলু, গাজর, লবণ, আদা এবং হলুদগুঁড়াসহ ভাজতে হবে। একটু ভাজা হলে ঢেকে দিন। পাঁচ মিনিট রান্না করার পর ২টি ডিম ভেঙে মিশিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর কাঁচামরিচ, ধনেপাতা, ভাজা জিরাগুঁড়া দিয়ে নামিয়ে নিতে হবে।

এখন ময়দা নিয়ে লবণ, কালিজিরা ৩ টেবিল-চামচ তেল এবং আধা কাপ পানি দিয়ে শক্ত খামির বানান। তারপর আধা ঘণ্টা রেখে দিন।

খামির ভালো করে মথে আটভাগ করে নিন। একভাগ ডিমের আকারে বেলে ছুরি দিয়ে কেটে দুইভাগ করে নিন (লম্বায় না কেটে পাশে কাটলে ভালো)। একভাগ দুই হাতে ধরে কোণ বা পানের খিলির মতো ভাঁজ করুন। ভিতরে ভর্তি করে ভাজির পুর দিন। খোলামুখে পানি লাগিয়ে ভালোভাবে আটকে দিন প্যকেটেরমতো।

নিচের সুচালো অংশ একটু মুড়ে দিন। চওড়া মোড়ানো দিক উপরে দিয়ে শিঙ্গাড়া একটি থালায় সাজিয়ে রাখুন। এভাবে সব শিঙ্গাড়া তৈরি করে নিন।

কড়াইয়ে ৩ কাপ তেল দিয়ে আটটি করে শিঙ্গাড়া দিয়ে ভাজতে থাকুন মাঝারি আঁচে। ঠান্ডা তেলে শিঙ্গাড়া দিবেন, তানা হলে ভালো হবে না।

মৃদু আঁচে ১৫ থেকে ২০ মিনিট ভাজুন। হালকা বাদামি ও মচমচে হলে নামিয়ে নিন।

তেঁতুলের চাটনি, টমেটো সসের সঙ্গে গরম শিঙ্গাড়া পরিবেশন করুন।

সূত্র: বিডিনিউজ২৪

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …