একদম মুচমুচে বেকড ফ্রেঞ্চ ফ্রাই ভাজাভুজি ছাড়াই (রেসিপি ও ভিডিও)

amitumi_frinch fry

তেলে ভাজা গরম গরম, মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই খেতে ভালোবাসেন সবাই। কিন্তু স্বাস্থ্যের কথা চিন্তা করে অনেকেই ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া বাদ দেন এবং হা-হুতাশ করেন। অনেকে বেক করে ফ্রেঞ্চ ফ্রাই তৈরির চেষ্টা করেন কিন্তু তা আসলে এতটা মুচমুচে হয় না। জেনে নিন ওভেনেই একেবারে তেলে ভাজার মতো মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই তৈরির রেসিপি।

উপকরণ

– দুইটি বড় আলু
– আড়াই টেবিল চামচ ভেজিটেবল অয়েল
– লবণ স্বাদমতো
– ওপরে দেবার জন্য ধনেপাতা কুচি, রসুন কুচি, পনির কুচি

প্রণালী

১) প্রথমে আলুগুলোকে ভালো করে ধুয়ে নিন। এরপর ইচ্ছে করলে খোসা ছিলেও নিতে পারেন, রেখেও দিতে পারেন। এরপর এদেরকে ফ্রেঞ্চ ফ্রাইয়ের শেপে কেটে নিন।

২) আলুর টুকরোগুলোকে একটি বড় বোলে পানিতে ডুবিয়ে রাখুন আধা ঘন্টা।

৩) আধা ঘন্টা পরে এগুলোকে বের করে তোয়ালের ওপর রাখুন এবং ওপরে আরেকটি তোয়ালের রেখে চেপে শুকিয়ে নিন।

৪) ওভেন ৪২৫ ডিগ্রিতে প্রিহিট করতে দিন।

৫) আলুর টুকরোগুলোকে একটা বড় প্লেটে সাজিয়ে মাইক্রোওয়েভ ওভেনে তিন মিনিট গরম করে নিন। একই সময়ে একটা বেকিং ট্রে প্রি হিটেড ওভেনে গরম করে নিন।

৬) তিন মিনিট পর আলুর টুকরোগুলোকে বের করে একটা তোয়ালে দিয়ে একটু টস করে নিন যাতে শুকনো থাকে। ওপরে ছড়িয়ে দিন ভেজিটেবল অয়েল। ভালো করে চামচ দিয়ে নেড়ে নিন যাতে সবগুলো টুকরোয় সমানভাবে তেল মেখে যায়।

৭) ওভেন থেকে গরম ট্রে টা বের করে এর ওপরে সমান করে বিছিয়ে দিন আলুর টুকরো। ২০-২৫ মিনিটের জন্য ওভেনে বেক হতে দিন এগুলোকে। ওভেনে থাকা অবস্থায় খেয়াল রাখুন। উল্টে দেবার দরকার হতে পারে।

৮) ওভেন থেকে বের করে গরম থাকতে থাকতে ওপরে ছড়িয়ে দিন লবণ এবং গোলমরিচ গুঁড়ো। ইচ্ছে হলে দিতে পারেন কিছু রসুন কুচি, ধনেপাতা কুচি এবং পনির। এরপর টস করে নিন।

ব্যাস তৈরি হয়ে গেলো দারুণ মুচমুচে, স্বাস্থ্যকর বেকড ফ্রেঞ্চ ফ্রাই। এবার আর আফসোস করতে হবে না, কী বলেন?

ভালো করে বুঝতে দেখে নিন ভিডিওটি।

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …