পরামর্শ : পরকীয়া থেকে বেরিয়ে আসার উপায়

amitumi_extramarrital affairs

১৮ বছরের সুখী বিবাহিত জীবন। আচমকা ফেসবুকে আলাপ হওয়া অচেনা প্রেমিকের জন্য আকুল গৃহবধূ। অথচ স্বামীকেও হারাতে চান না। কী ভাবে মোকাবেলা করবেন এই সমস্যার? জীবনের নানা জটিল সমস্যার সমাধান খুঁজতে টাইমস অফ ইন্ডিয়া পত্রিকায় একটি চিঠি প্রকাশিত হয়েছে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য একজন ডাক্তার সমধান দিয়েছেন। যা বিবাহিত নারী এবং পুরুষের ব্যক্তিগত জীবনে প্রয়োজন হতে পারে।

পাঠকদের জন্য প্রশ্ন এবং সমাধান তুলে ধরা হলো-

‘আমি একজন গৃহবধূ। বয়স ৩৮ বছর, কোনও সন্তান নেই। বছর খানেক আগে ফেসবুকের মাধ্যমে একজনের সঙ্গে আলাপ হয়। ইদানীং মনে হচ্ছে, আমি ওঁর প্রেমে পড়েছি। আমাদের রিলেশন করে বিয়ে হয়েছিল। স্বামী খুব যত্নবান, সব সময় আমার খেয়াল রাখেন। প্রায় এক বছর আগে ফেসবুকে যে ভদ্রলোকের সঙ্গে পরিচয় হয়, তিনি একেবারেই অন্য রকম যা স্বামীর মধ্যে কখনও অনুভব করিনি। উনি আমার সঙ্গে একদিন কথা না বললে যেন পাগল হয়ে যাই। তিন মাস আগে মাত্র একবার প্রেমিককে চুমু খেয়েছি। কিন্তু সেই জাদুস্পর্শ যেন চোখ বুজে এখনও অনুভব করতে পারি। গত ১৮ বছরের বিবাহিত জীবনে এমন অভিজ্ঞতা কখনও হয়নি। অত্যন্ত গোঁড়া পরিবারে আমার জন্ম, বেড়ে ওঠা। বিয়ের আগে কোনও পুরুষ বন্ধুর সঙ্গে ঘনিষ্ঠ হইনি, বাড়ির লোক ছাড়া কারও সঙ্গে ঘুরতে যাইনি। ফেসবুকের চ্যাট হিস্ট্রি ঘুরে-ফিরে প্রায় রোজই পড়ি। বুঝতে পারছি, তিনি আমার ব্যক্তিত্বের সম্পূর্ণ এক অচেনা দিক বিকশিত করেছেন। কিন্তু একই সঙ্গে আমার স্বামীকেও আঘাত করতে চাই না। পরিবারের ছন্দও নষ্ট করতে রাজি নই। আবার প্রেমিকের প্রতি নিজের আবেগও রুখতে পারছি না। আমি পুরোপুরি বিভ্রান্ত। দয়া করে সাহায্য করুন।’
-নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর দিয়েছেন ভারতের ডাক্তার সীমা হিঙ্গোরানি:

আপনার মন ভেঙে দিতে চাই না, কিন্তু জেনে রাখুন: ‘নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস,ওপারেতে সর্ব সুখ আমার বিশ্বাস’। পেশাদারি জীবনে অধিকাংশ সময় এমনই সমস্যার সমাধান আমায় খুঁজে দিতে হয়। সোশ্যাল মিডিয়ায় অচেনা পুরুষ অথবা নারীর সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার উদাহরণ হামেশা নজরে আসে। মনে রাখবেন, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা মন্তব্য, অনুভূতির বহিঃপ্রকাশ বা ছবির সঙ্গে বাস্তবের কয়েক যোজন দুরত্ব। এই কারণে সেখানে পুরুষ অথবা নারীকে অনেক বেশি মোহময়, সুন্দর, আকর্ষক ও সংবেদনশীল মনে হওয়া স্বাভাবিক। তাঁদের সেই ভাবমূর্তির সঙ্গে আমাদের কল্পনার প্রেমিক অথবা প্রেমিকার বহু মিল খুঁজে পাই। কিন্তু ফেসবুকে পরিচয় হওয়া পুরুষটির উপর আপনার ক্রমে বেড়ে চলা নির্ভরতা নিয়ে আমি উদ্বিগ্ন। আমার পরামর্শ, নিজের বিবাহিত জীবনের প্রতি মনোযোগী হন। স্বামীর সঙ্গে সম্পর্ক আরও মজবুত করে তুলুন। অচেনা পুরুষটির প্রতি আকর্ষণ বোধ করার পিছনে ছোটবেলায় বহিঃজগতের সঙ্গে পর্যাপ্ত সম্পর্ক তৈরি না হওয়াই দায়ী। এছাড়া জীবনের একঘেয়েমি তো রয়েছেই। সুখী এবং সুস্থ জীবনের জন্য বিবাহ-বহির্ভূত সম্পর্কের হাতছানি এড়িয়ে চলুন।

সীমা হিঙ্গোরানি পেশায় ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এবং লেখক

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …