প্রতিদিন বাদাম খেলে হৃদরোগ দূরে থাকবে

amitumi_nut reduce cardiac disease

চীনাবাদাম ছাড়া অন্য যেসব বাদাম পাওয়া যায় (যেমন ওয়ালনাট বা আখরোট) সেগুলো প্রতিদিন খেলে হৃদরোগ থেকে দূরে থাকা যায়। সম্প্রতি এক গবেষণার ভিত্তিতে বিষয়টি জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

বাদামের স্বাস্থ্যগত নানা উপকারিতা রয়েছে। এর মধ্যে কিছু বাদাম আবার অন্যদের তুলনায় উপকারী। সম্প্রতি এক গবেষণায় বিষয়টি আবারো প্রমাণিত হয়েছে। তবে গবেষকরা জানিয়েছেন ‘ট্রি নাট’ বলে পরিচিত বাদামগুলো থেকেই প্রধানত এ উপকার পাওয়া যায়। এ তালিকায় রয়েছে ওয়ালনাট বা আখরোটের মতো বাদামগুলো। এ বাদামগুলো হৃদরোগের সম্ভাবনা কমায় বলে জানাচ্ছেন গবেষকরা।

গবেষণাপত্রটির অন্যতম লেখক মাইকেল ফল্ক। তিনি জানান, ‘ট্রি নাট’ কোলস্টেরল গড় মাত্রা কমায়। এটি ট্রাইগ্লিসারাইডস, এলডিএল কোলস্টেরল ও এপিওবি বা প্রাথমিক এলডিএল কোলস্টেরল কমায়। এসব কোলস্টেরল হৃদরোগের প্রাথমিক লক্ষণের জন্য দায়ী।

এ গবেষণায় আখরোটের ওপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়। এখানে ৬১টি পরীক্ষার মধ্যে ২১টিতেই আখরোটকে অন্তর্ভুক্ত করা হয়।

ফল্ক গবেষণার ফলাফলে জানান, ‘ট্রি নাটে রয়েছে অদ্রবীভূত ফ্যাট, প্রোটিন, ভিটামিন ও মিনারেল। যেমন আখরোট একমাত্র বাদাম যেখানে রয়েছে আলফা-লিনোলেনিক এসিড (প্রতি আউন্সে ২.৫ গ্রাম), যা ওমেগা-৩-এর একটি উদ্ভিজ্জ সংস্করণ।’

গবেষকরা আরো জানান, প্রতিদিন দুই আউন্স পরিমাণ ‘ট্রি নাট’ খাওয়া হলে তা কোলস্টেরল ও এলডিএল নিয়ন্ত্রণে শক্তিশালী ভূমিকা রাখে।

এ ছাড়াও আখরোট প্রতিদিন খেলে তা হৃদরোগ ও টাইপ টু ডায়াবেটিস প্রতিরোধে ভূমিকা রাখে বলে জানাচ্ছেন গবেষকরা। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ক্লিনিক্যাল নিউট্রিশন জার্নালে।

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …