ভিন্নধর্মী ভেজিটেবল শিক কাবাব (রেসিপি ও ভিডিও)

amitumi_vegetable shik kabab

মাংসের তৈরি যত খাবার আছে তার মধ্যে মনে হয় কাবাবের সাথে জনপ্রিয়তায় তুলনা হয় না আর কিছুরই। কিন্তু স্বাস্থ্যগত বা অন্য কোনো কারণে যারা মাংস খান না তারা কী করবেন? কাবাব খাওয়া ছেড়ে দেবেন? মোটেই না! জেনে নিন মাংস ছাড়াই শিক কাবাব তৈরির দারুণ এক রেসিপি। স্বাদে কোনো দিক দিয়েই মাংসের কাবাবের চাইতে কম যায় না এই ভেজিটেবল শিক কাবাব। আর এটা যে দারুণ স্বাস্থ্যকর তা বলাই বাহুল্য।

উপকরণ

– একটা আলু
– একটা গাজর
– ২/৩ টেবিল চামচ মটরশুঁটি
– ভুট্টাদানা ২/৩ টেবিল চামচ
– সয়া বল/গ্র্যানিউল ৪ টেবিল চামচ (আধা কাপ পানিতে আধা ঘন্টা ভিজিয়ে রাখা)
– একটা পিঁয়াজ
– ২টা কাঁচামরিচ
– অল্প ধনেপাতা
– ২/৩টা পুদিনা পাতা
– ২৫ গ্রাম পনির
– আদা রসুন বাটা দেড় চা চামচ
– আদা গুঁড়ো আধা চা চামচ
– এক টেবিল চামচ গোলমরিচ
– বাদাম গুঁড়ো ২ টেবিল চামচ
– জায়ফল গুঁড়ো এক চিমটি
– ১/২ টেবিল চামচ ব্রেড ক্রাম্ব
– ৩ টেবিল চামচ সয়া ফ্লাওয়ার
– ৩-৪ টেবিল চামচ বেসন (তাওয়ায় টেলে নেওয়া)
– গরম মশলা ১ টেবিল চামচ
– লবণ স্বাদ মতো
– জিরা গুঁড়ো আধা চা চামচ
– মরিচ গুঁড়ো দেড় চা চামচ
– লেবুর রস আধা চা চামচ
– মাখন দরকার মতো

প্রণালী

১) সবজি প্রস্তুতি

আলু, গাজর, মটরশুঁটি, ভুট্টা সব একটা চপিং মেশিন অথবা মিক্সার-গ্রাইন্ডারে মিহি করে কুচি করে নিন। সয়া দানাগুলো থেকে চিপে পানি বের করে নিন। এরপর সবগুলোকে ১৩-১৫ মিনিট ভাপে সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে ঠাণ্ডা করে নিন।

২) কাবাব মিক্স প্রস্তুতি

মিক্সারে এবার পিঁয়াজ, মরিচ, ধনেপাতা, পুদিনাপাতা দিয়ে মিহি করে বাটা তৈরি করে নিন। প্লেটে নিয়ে যোগ করুন পনির, বাদাম গুঁড়ো, আদা গুঁড়ো, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আদা রসুন বাটা, জায়ফল গুঁড়ো, লেবুর রস এবং লবণ। সব ভালো করে মিশিয়ে নিন। হাত দিয়ে মিশিয়ে পনিরের টুকরোগুলো ভর্তা করে নিন।

এরপর এতে যোগ করুন সেদ্ধ করা সবজি, বেসন, সয়া ফ্লাওয়ার এবং এক চা চামচ ব্রেড ক্রাম্ব। সবগুলো মিশিয়ে খামিরের মতো তৈরি করুন। যদি বেশি আঠালো বা পানি-পানি হয়ে থাকে তাহলে আরও কিছুটা বেসন এবং ব্রেড ক্রাম্ব যোগ করতে পারেন। এটা খামিরের মতো হয়ে গেলে রেখে দিন ১০-১৫ মিনিট।

৩) শিক প্রস্তুতি

খামিরটাকে ৬ ভাগে ভাগ করে নিন। একটা ভাগ নিয়ে লম্বা করে গড়ে নিন। এরপর একটা শিক ঢুকিয়ে দিন এতে। হাতে একটু পানি লাগিয়ে শিকের গায়ে ভালো করে লাগিয়ে দিন এটাকে। শিকের সবদিকে সমান হয়ে না লাগলে কাবাব করার সময়ে পড়ে যেতে পারে। একেকটা শিকে কাবাব মিশ্রন থাকবে ৫-৬ ইঞ্চি লম্বা। এভাবে সবগুলো শিক প্রস্তুত করে নিন।

৪) কাবাব রান্না

কয়লার বারবিকিউ সেটে রান্না করতে হবে। পাখা দিয়ে বাতাস করে কয়লাগুলোকে ভালোভাবে জ্বালিয়ে নিন। এরপর শিকগুলোকে এর ওপর দিন। বাতাস করতে থাকুন যাতে বেশি আঁচে রান্না হয় শিকগুলো। কয়েক সেকেন্ড পর পর উল্টেপাল্টে দিন শিকগুলোকে।

সুন্দর রঙ আনার জন্য শিক তুলে নিয়ে এগুলোর ওপরে মাখন ব্রাশ করে দিন। এরপর আবার এটাকে রান্না করুন ৩০ সেকেন্ড।

কাবাব তৈরি হয়ে গেলে ৩০ সেকেন্ড ঠাণ্ডা হতে দিন। এরপর শিক থেকে বের করে আনুন। কয়েক ফোঁটা লেবুর রস ছড়িয়ে দিন ওপরে। গার্নিশ করার জন্য ব্যবহার করতে পারেন চাট মশলা বা পুদিনা। পিঁয়াজ, টমেটো এবং লেবুর টুকরোর সাথে গরম গরম পরিবেশন করুন জিভে জল আনা ভেজিটেবল শিক কাবাব।

টিপস: আপনার বারবিকিউ টেবিল/সেট না থাকলে ওভেনেও হাই হিটে কাবাব তৈরি করতে পারেন। তবে এতে কয়লার ফ্লেভারটা মিস করবেন।

ভালো করে বুঝতে দেখে নিন ভিডিওটি।

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …