চটজলদি ওজন কমাতে চান? তাহলে ডাইনিং রুমে রাখুন এই জিনিসটি!

amitumi_mirror in dining room

ওজন কমাতে চাই অনেকেই, কিন্তু শেষতক একটু বেশি খাওয়া হয়েই যায়। অনেকে আবার খেয়ে ফেলেলন মুখরোচক জাঙ্ক ফুড। ফলে ওজন থেকে যায় যে কে সেই। আপনি কী খাচ্ছেন না খাচ্ছেন, তার ওপর নজর রাখা দরকার, কিন্তু কে রাখবে নজর? হ্যাঁ, এবার ডাইনিং রুমেই রাখুন এমন একটা জিনিস যা আপনার খাওয়াদাওয়ার ওপর নজর রাখবে! কি সেই জিনিস? তা আর কিছুই নয়, একটা আয়না যাতে আপনি খাওয়ার সময় নিজেকে দেখতে পারবেন। গবেষণায় দেখা যায়, এটা ওজন নিয়ন্ত্রণে সহায়ক।

কর্নেল ইউনিভার্সিটির ফুড অ্যান্ড ব্র্যান্ড ল্যাবের গবেষকেরা দেখেন, আয়নার সামনে বসে অস্বাস্থ্যকর খাবার খেলে খাওয়ার স্বাদটা কম মনে হয়। এই গবেষণা করা হয় ১৮৫ জন ছাত্রের ওপর। তাদেরকে চকলেট কেক বা ফ্রুট সালাদ বেছে নিতে বলা হয়। খাবার বেছে নিয়ে আয়নার সামনে বসে খেতে বলা হয় এদের অর্ধেককে। বাকি অর্ধেক ছাত্র আয়না ছাড়াই খায়।

যারা কেক খেয়েছিলো আয়নার সামনে বসে, তারা নিজেদের কেক খাওয়াটা কম উপভোগ করে বলে দেখা যায় কিন্তু যারা সালাদ খেয়েছিলেন, তাদের মাঝে স্বাদের কোন তারতম্য দেখা যায় না।

গবেষক আতা জামি জানান, আয়নায় তাকালে মানুষ শুধু নিজের চেহারাই দেখে না। তারা কি করছেন এটাকেও মূল্যায়ন করা সহজ হয়। অন্যকে যেভাবে মূল্যায়ন করেন, আয়নায় তাকিয়ে নিজেকেও সেভাবে মূল্যায়ন করা যায়। আমরা জানি যে জাংক ফুড অস্বাস্থ্যকর এবং ওজন বাড়ায়। কিন্তু নিজেরা যখন এটা খাই তখন আর তা মনে থাকে না। আয়নায় যখন আপনি নিজেকে অস্বাস্থ্যকর খাবার খেতে দেখবেন তখন নিজের কাছেই খারাপ লাগবে। ক্রিমে ঠাসা এক টুকরো কেক দেখতে যতই লোভনীয় মনে হোক না কেন, আপনি যখন নিজেকে এটা খেতে দেখবেন, তখন আপনার চিন্তাটা পরিবর্তিত হয়ে যাবে। এটার স্বাদটাও আর এতো মজাদার মনে হবে না।

এ কারণে ওজন কমানোর জন্য আপনার যদি অনুপ্রেরণা দরকার হয়, তাহলে ডাইনিং রুমে রাখতে পারেন একটা আয়না, যাতে আপনি খেতে বসলে সেই আয়না আপনার সামনে থাকে। এতে নিজে থেকেই অস্বাস্থ্যকর খাবার খাওয়া কমিয়ে দেবেন আপনি।

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …