প্রতিদিন পাউরুটি খাবেন না যে ৬টি কারণে!

amitumi_don't eat loaf everyday

সকালের নাস্তায় অনেকেই পাউরুটি খেয়ে থাকেন। ব্যস্ত এই নগরজীবনে সকালে নাস্তার ঝামেলাটা খুব সহজে মিটে যায় পাউরুটি দিয়ে। আবার বাচ্চারাও খুব পছন্দ করে থাকে পাউরুটি। কিন্তু প্রতিদিন পাউরুটি খাওয়া কি স্বাস্থ্যকর? পাউরুটি মজাদার হলেও এটি প্রতিদিন খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর! আপনি কি প্রতিদিন সকালের নাস্তায় পাউরুটি খান? জেনে নিন পাউরুটি আপনার স্বাস্থ্যের কী ক্ষতি করছে!

১। ওজন বৃদ্ধি

আপনি কি প্রতিদিন সকালের নাস্তায় পাউরুটি খাচ্ছেন? তবে জেনে রাখুন এই কারণে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পাচ্ছে! এটি আপনার সারাদিনের ক্ষুধা বাড়িয়ে দিয়ে থাকে। যা পরবর্তীতে পেটের মেদ বৃদ্ধি করাসহ ওজন বৃদ্ধি করে থাকে।

২। হজমে সমস্যা

ময়দা বা ময়দা তৈরির খাবার হজম হতে সময় নিয়ে থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে আমাদের শরীর ময়দার তৈরি খাবার যেমন পাস্তা, নুডলস হজম হতে চার সপ্তাহ সময়ও নিতে পারে!

৩। ক্লান্তবোধ করা

আপনি কি সকালে ঘুম থেকে উঠে ক্লান্তবোধ করে থাকেন? এমনকি রাতে ভাল ঘুম হওয়ার পরেও? প্রতিদিন নাস্তায় পাউরুটি খাওয়া আপনাকে অলস করে তুলছে। কারণ পাউরুটি হঠাৎ করে রক্তে চিনির পরিমাণ বৃদ্ধি করে দেয়। যার কারণে আপনি ক্লান্তবোধ করে থাকেন।

৪। ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি

পাউরুটি রক্তে চিনির পরিমাণ বৃদ্ধি করে দেয়। যার কারণে অতিরিক্ত পাউরুটি ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি করে দিয়ে থাকে। বিশেষ করে যাদের পরিবারে ডায়াবেটিসের রোগী আছেন, তারা ঝুঁকিতে বেশি রয়েছেন।

৫। হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি

২০১৪ সালে এক গবেষণায় দেখা গেছে পরিশোধিত ময়দা শরীরে ফ্যাটি অ্যাসিড বৃদ্ধি করে দিয়ে থাকে। যা হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে। আবার আমেরিকান হার্ট এসোসিয়েশন এক রিপোর্টে প্রকাশ করেছে আটা রক্তে কলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হৃদরোগ, হার্ট অ্যাটাক, স্টোক এবং ওবেসিটির ঝুঁকি হ্রাস করে থাকে।

৬। কোষ্ঠকাঠিন্য হওয়ার ঝুঁকি বৃদ্ধি

পাউরুটিতে কোন প্রকার ফাইবার থাকে না, এটি সম্পূর্ণ ময়দা দিয়ে তৈরি হয়ে থাকে। যা হজমে সমস্যা করে কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করে থাকে।

৭। কার্যশক্তি হ্রাস

আটা আয়রণ, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি এর উৎস। এই উপাদানগুলো আমাদের দেহে শক্তি জুগিয়ে থাকে। আর অপরদিকে ময়দা শরীরের কোষের কাজ করার ক্ষমতা কমিয়ে দেয়। যা কর্মশক্তির উপর প্রভাব ফেলে থাকে।

প্রতিদিন পাউরুটি না খেয়ে আটার রুটি খাওয়ার চেষ্টা করুন। রুটি আপনার ওজন হ্রাস করার পাশাপাশি কর্মশক্তি বৃদ্ধি করবে।

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …