ব্রেকফাস্টে অন্যরকম স্বাদ: পাইনঅ্যাপল বানানা প্যানকেক এর রেসিপি

rupcare_different breakfast
নিয়মিত রুটি-পরোটা তো খাওয়া হচ্ছেই সকালের নাশতায়। একটু স্বাদের পরিবর্তন আনতে চান? তৈরি করে ফেলুন কলা এবং আনারসের দারুণ এক প্যানকেক। আগামীকাল ছুটির দিনের সকালে কিন্তু বেশ জমবে! এর জন্য তেমন কোনো কষ্ট করতে হবে না, বেকিং করার ঝামেলাতেও যেতে হবে না। স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খেতে চাইলে এই প্যানকেক আপনার জন্য অসাধারণ।

উপকরণ

– ৩টি পাকা কলা
– আড়াই কাপ দুধ
– দেড় কাপ ময়দা বা আটা
– ২ চা চামচ বেকিং পাউডার
– আধা চা চামচ লবণ
– ১টা ছোট আনারস
– ভাজার জন্য অল্প তেল

প্রণালী

১) কলাগুলোকে ছিলে একটা কাঁটাচামচ দিয়ে ম্যাশ করে নিন। এতে দেড় কাপের মতো কলা বের হবে। আধা কাপ দুধ দিয়ে ব্লেন্ড করে নিন যতক্ষণ না মিহি হয়। এরপর বাকি দুধটুকু দিয়ে আবার ব্লেন্ড করে নিন।
২) ময়দা, বেকিং পাউডার আর লবণ একসাথে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে দিন কলা ও দুধের মিশ্রণে। এই ব্যাটার রেখে দিন কিছুক্ষণ।
৩) আনারসের বাইরের চামড়া ছিলে নিন এবং গোল গোল স্লাইস করে নিন। ৮টা স্লাইস দরকার হবে। ছোট একটা গোল কুকি কাটার দিয়ে মাঝের শক্ত অংশটাকে বাদ দিয়ে দিন।
৪) মাঝারি আঁচে গরম করে নিন একটা তাওয়া বা কড়াই। অল্প করে তেল দিন। এই তেলে দুই মিনিট একটু সাঁতলে নিন আনারসের স্লাইসগুলোকে।
৫) আনারসের টুকরো উল্টে দিন। প্রতিটি স্লাইসের মাঝে সিকি কাপ করে প্যানকেক ব্যাটার ঢেলে দিন সাবধানে। এই ব্যাটার আনারসের স্লাইস ঘিরে উপচে পড়বে। ২-৩ মিনিট মাঝারি আঁচে রান্না হতে দিন, লালচে সোনালি হয়ে এলে সাবধানে উল্টে দিন এবং অন্যদিকেও একইভাবে সোনালি করে সেঁকে নিন।
ব্যাস, তৈরি হয়ে গেলো আপনার ব্রেকফাস্ট! এবার ওপরে ম্যাপল সিরাপ বা মধু দিয়ে উপভোগ করুন গরম গরম।

টিপস

– সাধারণ দুধের বদলে আমন্ড মিল্ক, সয়া মিল্ক বা কোকোনাট মিল্ক ব্যবহার করতে পারেন
– ব্যবহার করতে পারেন হোল হুইট বা হোল ওটস ফ্লাওয়ার
– ভাজার সময়ে মাখন ব্যবহার করতে পারেন, এতে দারুণ একটা ফ্লেভার আসবে

Check Also

মসুর ডালের কাবাব তৈরির রেসিপি

কাবাব খেতে ভালোবাসেন নিশ্চয়ই? তবে ঝামেলার ভয়ে অনেকে কাবাব তৈরি থেকে দূরে থাকেন। খুব সহজেই …