৫টি প্রোটিন হেয়ার প্যাক নিজেই তৈরি করে নিন

amitumi_protein hair pack

চুল মজবুত, লম্বা এবং ঝলমলে করতে প্রোটিন হেয়ার প্যাক অনেক বেশি কার্যকরী। অনেকেই পার্লারে প্রোটিন হেয়ার ট্রিটমেন্ট করিয়ে থাকেন। চুল পড়া রোধ, নতুন চুল গজানো সহ চুলের নানা সমস্যা রোধ করে থাকে প্রোটিন হেয়ার প্যাক। সময়ের অভাবে অনেকেই পার্লারে গিয়ে প্রোটিন ট্রিটমেন্ট করাতে পারেন না। তারা ঘরে কিছু প্রোটিনের প্যাক ব্যবহার করতে পারেন।

১। ডিমের হেয়ার প্যাক

১টি ডিম এবং ৫ চা চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলে ভাল করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। আপনার যদি তৈলাক্ত চুল হয়, তবে ডিমের সাদা অংশ, রুক্ষ চুল হলে ডিমের কুসুম আর নরমাল চুলের জন্য আপনি সম্পূর্ণ ডিম ব্যবহার করতে পারেন। ডিম আপনার চুলে পুষ্টি যোগায়। টকদই চুলকে সিল্কি, ঝলমলে করে তোলে।

২। বেসন এবং শিকাকাই হেয়ার প্যাক

৩ চা চামচ শিকাকাই গুঁড়ো এবং ৩ চা চামচ বেসন মিশিয়ে নিন। এর সাথে কিছু পরিমাণে পানি মেশান। এই প্যাকটি চুল এবং চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। ১ ঘন্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই। বেসন এবং শিকাকাই প্রাকৃতিক শ্যাম্পু হিসেবে কাজ করবে।

৩। অ্যাভোকাডো এবং নারকেল দুধের হেয়ার প্যাক

১টি পাকা অ্যাভোকাডো এবং ৫ টেবিল চামচ নারকেল দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এর ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশাতে পারেন। এই প্যাকটি চুল এবং চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। নারকেলের দুধে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়া খুশকি, আগা ফাটা রোধ করে থাকে এই প্যাক।

৪। মেথি, দুধ এবং নারকেল তেলের প্যাক

৪ টেবিল চামচ মেথি গুঁড়ো, ১/২ কাপ দুধ, ২ টেবিল চামচ টকদই, ৩ টেবিল চামচ বিশুদ্ধ নারকেল তেল। গরম দুধে মেথি ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। এবার এটি টকদই এবং নারকেল তেলের সাথে মিশিয়ে ব্লেন্ড করে নিন। কুসুম গরম পানি দিয়ে চুলটি ধুয়ে প্যাকটি লাগিয়ে ফেলুন। ৩০ মিনিট পর ঠান্ডা পানি চুল ধুয়ে ফেলুন।

৫। মেয়নেজ এবং ডিমের প্যাক

১টি ডিমের সাদা অংশ এবং ২ টেবিল চামচ মেয়নেজ মিশিয়ে প্যাক তৈরি করুন। এর সাথে আপনি ১ টেবিল চামচ টকদই মিশিয়ে নিতে পারেন। ৩০ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। মেয়নেজ এবং ডিম দুটিতেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা চুলের পুষ্টি দিয়ে থাকে। মেয়নেজ চুলকে নরম, ঝলমলে করে তোলে।

বাড়িতে এসব প্রোটিন প্যাক নিয়মিত ব্যবহারে চুল হয়ে উঠবে স্বাস্থ্যজ্বল ঝলমলে সুন্দর।

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …