সম্পর্কের সব জটিলতা দূর করুন ৯টি উপায়ে

|রূপ-কেয়ার ডেস্ক|

জীবন একটি সহজ বিষয়। কিন্তু একে আমরা জটিল করে তুলি। যে কারো সঙ্গে সম্পর্ক মানেই তাতে কিছুটা জটিলতা থাকা। তবে এ জটিলতা যতটা সম্ভব কম রাখার চেষ্টা করা উচিত। সম্পর্কের জটিলতা কাটানোর নানা উপায় রয়েছে। এ লেখায় পাচ্ছেন, এ ধরনের ৯টি উপায়।

১. নিজের দোষত্রুটি মেনে নিন
সম্পর্ক সহজ করার সবচেয়ে সহজ উপায় হলো নিজের দোষত্রুটি মেনে নেওয়া। পৃথিবীর কেউই নিখুঁত নয় এবং তার বাইরে নন আপনিও। আমরা সবাই ভুল করি। এ কারণে নিজেকে ক্ষমা করে দিন এবং সামনে এগিয়ে যান। নিজের অতীত নিয়ে চিন্তায় আবদ্ধ থাকবেন না। তার বদলে সবকিছু গ্রহণ করতে ও ভালোবাসতে শিখুন।

২. অন্যদের স্বরূপ মেনে নিন
আপনি যতোই চেষ্টা করুন, অন্য মানুষকে পরিবর্তন করতে পারবেন না। তারা যতক্ষণ নিজের পরিবর্তনের জন্য আগ্রহী হবে না, ততক্ষণ কোনো পরিবর্তনই সম্ভব নয়। এক্ষেত্রে আপনার সব পরিশ্রম মাঠে মারা যেতে পারে। তার বদলে আপনি অন্য মানুষদের মেনে নিন। আপনার মতোই অন্যদের দোষ-ত্রুটি মেনে নিন।

৩. মানুষের সঙ্গে ভালো আচরণ করুন
সম্পর্কের জটিলতা কমানোর অন্যতম উপায় হলো মানুষের সঙ্গে ভালো ব্যবহার করা। আপনার আশপাশের সবাই যা করছে, তার প্রতি সদয় হোন। ভালো কোনোকিছু বলতে না পারলে অন্তত চুপ করে থাকুন। অন্য মানুষের প্রয়োজনের দিকে খেয়াল রাখুন। আপনার সাধ্যমতো চেষ্টা করুন অন্যদের সহায়তা করতে।

৪. অন্যের সঙ্গে নিজের তুলনা করা বাদ দিন
আপনার সম্পর্কের জটিলতা কমাতে অন্য মানুষের সঙ্গে নিজের তুলনা করা বন্ধ করুন। এছাড়া সব সময় প্রতিযোগিতার মনোভাব প্রকাশও বন্ধ করুন। আপনি যদি প্রতিযোগিতা করতে চান, তবে তা নিজের সঙ্গেই করুন। নিজেকে উন্নত করার চেষ্টা করুন। নিজে যা করছেন, তা আরও ভালোভাবে করার চেষ্টা করুন। এতে আপনার পরিবর্তন নিজেই ভালোভাবে বুঝতে পারবেন।

৫. ভালোবাসা প্রকাশ করুন
অনেক সময় প্রিয় মানুষকেও বলা সম্ভব হয় না যে, আপনি তাকে কতটা ভালোবাসেন। সে ক্ষেত্রে সরাসরি কথাটা না বলে অন্যভাবেও তা বুঝিয়ে দেওয়া যায়। ছোট ছোট নানা ঘটনার মাধ্যমে ভালোবাসা উঠে আসতে পারে। প্রিয় মানুষের প্রতি আরো বেশি মনযোগ দিন। তার প্রতি আপনার আগ্রহ ও আকর্ষণ বুঝিয়ে দিন।

৬. বিচার করা এড়িয়ে চলুন
মানুষ সম্বন্ধে হঠাৎ করে কোনো সিদ্ধান্ত নেওয়া বন্ধ করুন। কিভাবে কারো সম্বন্ধে ভালোভাবে চিন্তা করা যায়, তা শেখা শুরু করুন। মুখোশের আড়ালের মানুষটিকে চেনার চেষ্টা করুন। অধিকাংশ সময়েই মানুষকে বাইরে থেকে আপনি যেমন দেখছেন, ভেতরে তিনি তেমন নন। অন্য মানুষের অনুভূতিকে সম্মান করুন।

৭. সব সময় আপনি সঠিক নন
আপনার সব অনুভূতি সঠিক নয়। অনেক সময় আপনারও ভুল হয়। আমরা সবাই মানুষ। নিজের কোনো ভুল হলে তা স্বীকার করুন। ভুলের জন্য দুঃখ প্রকাশ করতে দ্বীধা করবেন না। আপনার সম্পর্ককে মূল্য দিন এবং আপনিও তার বদলে মূল্য পাবেন। নিজের আত্মাভিমানের উর্ধ্বে রাখুন সম্পর্ককে। সব সময় সঠিক থাকার চিন্তাকে বাদ দিন।

৮. ছোট বিষয়গুলোতেও খেয়াল রাখুন
ছোট ছোট সুন্দর বিষয়গুলোতে লক্ষ করুন। আপনার যা আছে, তা নিয়েই সন্তুষ্ট থাকুন। আপনার বন্ধুদের জন্মদিন ও নানা উপলক্ষকে স্মরণ রাখুন। তারা যা বলছে, তা শুনুন। আমরা সবাই মনযোগ চাই এবং যে মনযোগ দেয় সে মনযোগ কাড়ে।

৯. যোগাযোগের দক্ষতা বাড়ান
সম্পর্ক সহজ করতে যোগাযোগের গুরুত্ব রয়েছে। যার সঙ্গে আপনার সম্পর্ক, তার সঙ্গে ঠিকভাবে যোগাযোগ রাখতে না পারলে তাতে জটিলতা বাড়বেই। এ কারণে যোগাযোগ দক্ষতা গুরুত্বপূর্ণ। মানুষ মন বুঝতে পারে না। এ কারণে আপনার মনে কী রয়েছে, তা প্রকাশ করাই বুদ্ধিমানের কাজ। যোগাযোগ সহজ করার উপায় জানতে বিভিন্ন বই পড়তে পারেন। এ ছাড়া অন্যকে সম্মান করাও গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র: কালেরকণ্ঠ

Check Also

অতিরিক্ত দুশ্চিন্তার কারণে যেসব রোগ হতে পারে

দুশ্চিন্তা আমাদের এমন এক সঙ্গী, না চাইতেও যে সঙ্গে সঙ্গে থাকে। একটি দূর হতে না …