ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের মধ্যেও নামাজ ছাড়েননি ইমাম! (ভিডিও)

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে রোববার (৫ আগস্ট) রাতের শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯১ জনে দাঁড়িয়েছে। এছাড়া এ ভূমিকম্পে কয়েশ মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

এ ভূমিকম্পে হাজার হাজার ভবন ভেঙে পড়েছে এবং বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ যোগাযোগ।

আল-জাজিরা মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে, সেখানে গত রোববারের এই ভূমিকম্পনের রিকটার স্কেলে মাত্রা ছিল ৬ দশমিক ৯। কম্পনের উৎস ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের কারণে উত্তর লম্বক, বালির পূর্ব এবং উত্তরাংশ, পূর্ব জাভার উত্তরভাগসহ দেশের একাধিক স্থানে সুনামির সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেওয়া হয়।

এদিকে এ ভূমিকম্পের সময়কার একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, মসজিদের একজন ইমাম নামাজ পড়াচ্ছেন। হঠাৎ তীব্র মাত্রার ভূকম্পন শুরু হলে পেছন থেকে কয়েকজন মুসল্লি দৌড়ে পালিয়ে যান। কিন্তু, ইমাম তার নামাজ চলমান রাখেন। ভূমিকম্পের মাত্রা আরও বেড়ে গেলে তিনি ভারসাম্যের জন্য পাশের দেয়ালে হাত দেন কিন্তু তারপরও শেষ পর্যন্ত নামাজ চলমান রাখেন তিনি।

ফেসবুক পেজ ‘ইল্মফিড’ ভিডিওটি শেয়ার করার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়। অনেকে এটিকে ইমানের পরীক্ষা বলেও আখ্যায়িত করেছেন। ইল্মফিডের শেয়ার করা ভিডিওতেই অনেকে এ মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, এর আগে ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি বাড়ি। পর্যটনশিল্পের জন্য বিখ্যাত বালি দ্বীপ থেকে এই দ্বীপ ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত।

Check Also

কেউ মিথ্যা বললে বুঝবেন যেভাবে

বিপদে পড়ে হোক কিংবা ভুল করে, মিথ্যা মানুষ বলেই। কখনো কখনো মিথ্যা বলাটাই প্রয়োজন হয়ে …