দুশ্চিন্তার মাথাব্যথা দূর করুন মাত্র ১০ সেকেন্ডে

জীবন আছে তারমানে দুশ্চিন্তাও আছে। পড়াশোনার দুশ্চিন্তা, বড় কোনো পরীক্ষার আগে দুশ্চিন্তা, কর্মক্ষেত্রের দুশ্চিন্তা, এমনকি পারবারিক জীবনের দুশ্চিন্তাও মাথায় জেঁকে বসে। এমন দুশ্চিন্তার ভারেই অনেকের মাথাব্যথা শুরু হয়ে যায়, তা আর দূর করা যায় না। এমনকি পেইনকিলার খাওয়ার পরেও সে মাথাব্যথা দূর করা যায় না।  এই মাথাব্যথা কিন্তু খুব কম সময়েই দূর করা যায়।

বড় কোনো দুশ্চিন্তা থাকলে ঘাড়, পিঠ ও চোয়াল শক্ত হয়ে যায় অনেকের। এমনকি তাকে দেখলেই বোঝা যায় যে সে মানসিক চাপে আছে। আর শরীর এভাবে শক্ত হয়ে থাকলেই টেনশন হেডএক ধরণের মাথাব্যথা হতে পারে।  এর জন্য মাত্র একটি কাজ করা দরকার, আর তা হলো চোয়ালের ম্যাসেটার পেশীকে শিথিল করা। তাহলেই ভোজবাজির মতো উবে যাবে মাথাব্যথা।

ম্যাসেটার পেশী হলো চোয়াল ও গালের হাড় সংযোগকারী একটি পুরু পেশী।  তা খাবার চিবানোর সময়ে কাজে আসে। দুশ্চিন্তায় বা টেনশনে থাকলে এই পেশীটাই শক্ত করে ফেলে মানুষ।  বেশি সময় মানসিক চাপে থাকলে এই পেশী শক্ত হয়ে যায় ও প্রতিক্রিয়াস্বরূপ মাথা ও ঘাড়ের আর অনেকগুলো পেশী শক্ত হয়ে পড়ে।  এসব পেশী শক্ত হয়ে পড়ার কারণে মাথাব্যথা প্রকট আকার ধারণ করে। কোনোভাবেই এই মাথাব্যথা দূর করা যায় না।

টেনশন হেডএক দূর করার পদ্ধতি। ছবি: সংগৃহীত

ম্যাসেটার পেশীর থেকে সৃষ্ট মাথাব্যথা দূর করতে হলে এই পেশীকে শিথিল করতে হবে, আর তা আপনি নিজেই করতে পারেন মাত্র ১০ সেকেন্ডে।  নিয়মটি হলো-

  • প্রথমে আপনার আঙ্গুলগুলো চেপে ধরুন ম্যাসেটার মাসলের ওপরে অর্থাৎ আপনার চোয়ালের হাড় যেখানে গালের সাথে মিশেছে, সে জায়গাটায়।
  • এরপর বড় করে হাঁ করুন, যত বড় করতে পারেন। এরপর আবার মুখ বন্ধ করে ফেলুন।
  • এভাবে মুখ খোলা ও বন্ধ করতে থাকুন কয়েকবার। মাথাব্যথা দূর হয়ে যাবে।

যাদের রেগে গেলে বা চাপে থাকলে চোয়াল শক্ত করে ফেলার অভ্যাস আছে, তারা এ কাজটি প্রতিদিনই করতে পারেন।  এতে মাথাব্যথা আপনাকে আর জ্বালাবে না।

Check Also

যেভাবে ৩০ সেকেন্ডেই দূর হবে আপনার মাথা ব্যথা

মাথাব্যথা বেশ যন্ত্রণার একটি বিষয়। দিনভর মাথা ব্যথা নিয়ে কাজ করা বেশ অস্বস্তিকর। তবে কিছু …