#মিটু নিয়ে খুললেন অভিনেত্রী মিথিলা

কর্মক্ষেত্রে নারী নির্যাতন, যৌন হেনস্তা ও বৈষম্য নিয়ে বর্তমানে সোচ্চার গোটা বিশ্ব। এসব ইস্যু নিয়ে হলিউডের পরে বলিউডে ওঠে #মিটু আন্দোলনের ঝড়। যে ঝড়ে এখনও টালমাটাল ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি। চলতি বছরের শুরুতে সেই ঝড়ের বাতাস লাগে বাংলাদেশের শোবিজ জগতেও। অভিনেত্রী ফারিয়া শাহরিন এক প্রযোজকের বিরুদ্ধে কাস্টিং কাউচের অভিযোগ করেন। তবে তিনি তার নাম উল্লেখ করেননি।

এবার এ প্রসঙ্গে মুখ খুলেছেন অভিনেত্রী ও উন্নয়নকর্মী রাফিয়াথ রশিদ মিথিলা। দেশের প্রথম সারির একটি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, যৌন হেনস্তা ও লিঙ্গ বৈষম্য বাংলাদেশের সব জায়গাতেই রয়েছে। তবে মিডিয়া জগতে এখন এটি নিয়ে বেশি কথা হচ্ছে। অসচেতনতার কারণে তা আরও বাড়ছে।

মিথিলা বলেন, অনেক নারীই সাহস করে তাদের সঙ্গে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া নানা বাজে অভিজ্ঞতার কথা প্রকাশ করছেন। ইন্ডাস্ট্রির অন্য নারীরাও এগিয়ে এসে তাদেরকে সমর্থন দিচ্ছেন। এটা একটা ভালো দিক।

তিনি বলেন, হলিউড, বলিউডসহ বিভিন্ন ফিল্ম ইন্ডাস্ট্রির নারী নির্যাতন ও যৌন হেনস্তার নানা ঘটনা #মিটু আন্দোলনের মাধ্যমে সামনে এসেছে। প্রতিদিন আরও অনেক ঘটনাই প্রকাশ পাচ্ছে। আমিও এটাকে সমর্থন করি।

বর্তমানে ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান হিসাবে কর্মরত আছেন মিথিলা। একজন উন্নয়নকর্মী তিনি মনে করছেন, এই সমস্যার মেঘ খুব শিগগিরই কেটে যাবে। অভিনেত্রীর কথায়, ‘আমার সংস্থাটি লিঙ্গ বৈষম্য এবং শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করে। আরও বহু উন্নয়নমূলক সংস্থাই এই সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে। যার ফলে বর্তমানে বেশ ইতিবাচক পরিবর্তনও দেখা যাচ্ছে।’

Check Also

জেল থেকে ফিরে কেমন আছেন অভিনেত্রী নওশাবা

কেমন আছেন নওশাবা? ফিরছেন কী কাজে? নাকী মিডিয়াকে টাটা বাই বাই জানাচ্ছেন? মানসিকভাবে কতটা শক্ত …