আরও কড়া হচ্ছে ফেইসবুক, ব্যবহারকারীদের লাগবে আইডি কার্ড

ব্যবহারকারীর অ্যাকাউন্ট আসল নাকি নকল তা যাচাই করতে ন্যাশনাল আইডি দেখাতে বলবে ফেইসবুক।

এক ঘোষণায় টেক জায়ান্টটি জানিয়েছে, কোনো অ্যাকাউন্টে সন্দেহজনক কিছু দেখলে তা লক করে দেওয়া হবে। অ্যাকাউন্ট রিস্টোরের জন্য ব্যবহারকারীকে আইডি কার্ডের সফট কপি আপলোড করতে হবে।

অ্যাকাউন্টে বার বার লগ ইন করার চেষ্টা করে ব্যর্থ হলে এবং ব্যবহারকারী আসল নামে ফেইসবুক ব্যবহার করছে কিনা তা নিশ্চিত হতে আইডি দেখাতে বলবে ফেইসবুক।

ন্যাশনাল আইডি বাদেও ড্রাইভিং লাইসেন্স, ব্যাংক স্টেটমেন্ট, মেডিকেল রিপোর্ট, জন্ম সনদ ও পাসপোর্ট দিয়ে নিজের পরিচয় নিশ্চিত করতে পারবেন ব্যবহারকারীরা।

ফেইসবুক জানিয়েছে, আপলোড করা কাগজপত্রগুলো এনক্রিপ্টেড থাকবে তাই নিরাপত্তার বিঘ্ন ঘটবে না।

তবে ফেইসবুকের পূর্বের রেকর্ড অনুযায়ী সে আশ্বাসে ব্যবহারকারীরা কতখানি ভরসা রাখবেন তাও ভাববার বিষয়। গত ডিসেম্বরে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানা যায়, মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই ও মিডিয়া সার্ভিস প্রোভাইডার নেটফ্লিক্সকে ব্যবহারকারীদের ব্যক্তিগত ম্যাসেজ দেখার সুযোগ দেয় সোশ্যাল মিডিয়া জায়ান্টটি।

এর আগে সেপ্টেম্বরে ফেইসবুকের ৩ কোটি অ্যাকাউন্ট হ্যাক হয়। এর মধ্যে এক কোটি ৪০ লাখ অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা।

২০১৮ সালের এপ্রিলে ফেইসবুক জানায়, রাজনৈতিক তথ্য বিশ্লেষক ফার্ম ক্যামব্রিজ অ্যানালিটিকা আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্যের অপব্যবহার করেছিলো।

একের পর এক কেলেঙ্কারির কারণে অতি গুরুত্বপূর্ণ কাগজপত্র ফেইসবুকের কাছে দিতে অনেকেই দ্বিতীয় বার চিন্তা করবেন।

Check Also

আপনি কি হুয়াওয়ে স্মার্টফোনটি ফেলে দেবেন?

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার চলমান বাণিজ্য সংকটের আগুনে …