এই পানীয় কমিয়ে দেবে পিরিয়ডের কষ্ট

পিরিয়ড হলো মেয়েদের স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রক্রিয়া। কিন্তু পুষ্টিহীনতাসহ নানা কারণে বেশিরভাগ মেয়েদের প্রতিমাসেই পিরিয়ডের সময়টা ভীষণ কষ্টে কাটাতে হয়। কখনও অনিয়মিত পিরিয়ড, কখনও পেটে বা কোমরে ব্যথা, কখনও বা এই সময় হজমের সমস্যা কিংবা গা বমি ভাব। মাসের কয়েকটা দিন এই সব সমস্যার কারণে কাজকর্ম শিকেয় তুলতে হয় অনেককেই।

চিকিৎসকদের মতে, সাধারণত, সন্তানধারণের পর পিরিয়ডের কষ্ট অনেকের কমে যায়। কিন্তু তার আগে পর্যন্ত পিরিয়ডের সময় নিষিক্তের জন্য তৈরি হওয়া ডিম্বাণু শুক্রাণুর অভাবে নষ্ট হয়ে যায়। প্রতি মাসেই এমনটা হতে থাকায় তলপেটে ব্যথা হয়। এসময় গরম পানির ব্যাগ দিয়ে শুয়ে থাকতে হয়। এছাড়া পিরিয়ড হলেই অকারণ চিন্তা, মানসিক অবসাদ, শারীরিক কষ্টের কারণে বিরক্তিইত্যাদি নানা কারণে শরীর ও মন ভাল থাকে না।

মেয়েদের এই বিশেষ সময়ের কথা মাথায় রেখেই ভারতের বাজারে এসেছে ‘মেনস্ট্রুয়াল ড্রিঙ্কস’। প্রস্তুতকারী সংস্থার দাবি, মেয়েদের শারীরিক কষ্ট দূর করা ও মানসিক অবসাদকে কমিয়ে ফেলতে পারে এই পানীয়। পিরিয়ডের সময় শরীরের শক্তি বাড়ায় এমন ফল, দুধ ও পিরিয়ডের সময় আরাম দিতে পারে এমন কিছু ওষুধের সলিউশান দিয়েই এই পানীয় তৈরি। পানীয়টি ভারতে গ্রহণযোগ্য হলে তা দ্রুত দেশের বাইরে বাজারজাত করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

Check Also

আঁচিল দূর করার সহজ উপায়

আঁচিল নেই, এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। আসলে একধরনের ভাইরাসের আক্রমণে ত্বকে দেখা দেয় …